• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৩ জুন, ২০২৪, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১, ৭ জ্বিলহজ্জ ১৪৪৫

মধ্য আফ্রিকার দেশ গ্যাবনে সামরিক অভ্যুত্থান


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ৩০, ২০২৩, ১১:০৯ এএম
মধ্য আফ্রিকার দেশ গ্যাবনে সামরিক অভ্যুত্থান
ছবি: সংগৃহীত

পশ্চিম আফ্রিকার দেশ নাইজারের পর এবার সামরিক অভ্যুত্থান ঘটল মধ্য আফ্রিকার দেশ গ্যাবনে। দেশটির সামরিক বাহিনীর জেষ্ঠ্য কয়েকজন কর্মকর্তা গত সপ্তাহে অনুষ্ঠিত নির্বাচন বিশ্বাসযোগ্য ছিল না বলে দাবি করে দেশটির ক্ষমতা দখল করেন।

কর্মকর্তারা স্থানীয় সময় বুধবার (৩০ আগস্ট) ভোরে দেশটির জাতীয় টেলিভিশনে বলেন, নির্বাচন বাতিল করা হয়েছে, রাষ্ট্রীয় সব প্রতিষ্ঠান ভেঙে দেওয়া হয়েছে এবং দেশের সীমান্ত বন্ধ করে দেওয়া হয়েছে। এক প্রতিবেদনে জানিয়েছে আল-জাজিরা।

তারা গ্যাবনের সব নিরাপত্তা ও প্রতিরক্ষা বাহিনীর প্রতিনিধিত্ব করছেন বলে দাবি করেন। কর্মকর্তারা বলেন, “গ্যাবনের জনগণের নামে... আমরা বর্তমান শাসন ব্যবস্থার অবসান ঘটিয়ে শান্তি রক্ষার সিদ্ধান্ত নিয়েছি।”  

বার্তাসংস্থা রয়টার্স ও এএফপি দেশটির রাজধানী লিবরেভিলে গুলির শব্দ শোনা গিয়েছে বলে জানিয়েছে।

দেশটিতে শনিবারের বিতর্কিত নির্বাচনে তৃতীয় বারের মতো প্রেসিডেন্ট আলি বঙ্গো অনদিম্বাকে জয়ী ঘোষণা করা হয়। গ্যাবনের নির্বাচন কেন্দ্র জানিয়েছিল, বঙ্গো নির্বাচনে ৬৪ দশমিক ২৭ শতাংশ ভোট পেয়েছেন। আর তার প্রধান প্রতিদ্বন্দ্বী আলবার্ট অন্দো পায় ৩০ দশমিক ৭৭ শতাংশ ভোট। এরপর এই সামরিক অভ্যুত্থানের ঘোষণা দিলো দেশটির সামরিক বাহিনীর কর্মকর্তারা। 

এরআগে জুলাইয়ের শেষ দিকে পশ্চিম আফ্রিকার দেশ নাইজারে জাতীয় টেলিভিশনে অভ্যুত্থানের ঘোষণা দিয়েছিল দেশটির একদল সেনা। তারা দেশটির প্রেসিডেন্ট মোহাম্মদ বাজুমকে আটক করে ঘোষণা দেয়, ‘সংবিধান ভেঙে দেওয়া হয়েছে, সব রাষ্ট্রিয় প্রতিষ্ঠান স্থগিত করা হয়েছে এবং দেশের সীমান্ত বন্ধ করে দেওয়া হয়েছে।’

Link copied!