• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১,

স্ত্রী-সন্তানকে হত্যা, মার্কিন আইনজীবীর যাবজ্জীবন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ৩, ২০২৩, ১০:৩৩ এএম
স্ত্রী-সন্তানকে হত্যা, মার্কিন আইনজীবীর যাবজ্জীবন

আর্থিক দুর্নীতি থেকে সবার দৃষ্টি বিভ্রান্ত করার জন্য স্ত্রী এবং সন্তানকে হত্যার দায়ে দোষী সাব্যস্ত করা হয়েছে দক্ষিণ ক্যারোলিনার আইনজীবী ৫৪ বছর বয়সী অ্যালেক্স মারডফকে। ছয় সপ্তাহ ধরে চলমান এ বিচার কার্যক্রম জুরি বোর্ডে তিন ঘণ্টারও কম সময় ধরে আলোচনা হয়।

শুক্রবার (৩ মার্চ) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, অ্যালেক্স প্রতিটি হত্যার জন্য প্যারোল ছাড়াই ৩০ বছর যাবজ্জীবন কারাদণ্ড ভোগ করবেন। স্ত্রী ম্যাগি এবং ছোট ছেলে পল মারডফকে ২০২১ সালের ৭ জুন পারিবারিক ‘ডগ ক্যানেলের’ কাছে গুলি করে হত্যা করেছিলেন অ্যালেক্স।

বৃহস্পতিবার (২ মার্চ) সন্ধ্যায় ওয়াল্টারব্রোতে শুনানির সময় অ্যালেক্স মারডফ তার দণ্ডাদেশ জানার পর নিশ্চুপ দাঁড়িয়েছিলেন।

দক্ষিণ ক্যারোলিনা সার্কিট কোর্টের বিচারক ক্লিফটন নিউম্যান বলেন, “অপরাধের অকাট্য প্রমাণ রয়েছে। শুক্রবার সকালে আদালতে সাজা ঘোষণা করেছেন।”

বছরের পর বছর চালিয়ে যাওয়া আর্থিক দুর্নীতি লুকানোর চেষ্টায় স্ত্রী এবং কনিষ্ঠ পুত্রকে হত্যার জন্য ব্যথিত নন বলে আদালতকে জানিয়েছেন মারডফ।
১২ সদস্যের ওই জুরি বোর্ড রায় ঘোষণার পর অফিসাররা হ্যান্ডকাফ পরা অবস্থায় মারডফকে দ্রুত একটি কালো ভ্যানে করে নিয়ে যান। এ সময় আদালত চত্বরে শতাধিক মানুষ জড়ো হয়েছিল।

গাড়িতে নেওয়ার সময় সাংবাদিকরা মারডফকে প্রশ্ন করলে তিনি কোনো উত্তর দেননি। পুলিশ তাকে গাড়ির ভিতরে নিয়ে যাওয়ার সময় মিডিয়া লাইনের পেছন থেকে এক ব্যক্তি চিৎকার করে তার জন্য প্রার্থনা করবেন বলে জানান।

অ্যালেক্স মারডফ এক সময় রাজ্যের প্রভাবশালী অ্যাটর্নি ছিলেন এবং ২০০৬ সাল পর্যন্ত তার পরিবারের সদস্যরা এই রাজ্যে নেতৃস্থানীয় প্রসিকিউটর হিসেবে কাজ করেছেন।

বিচারিক কার্যক্রমে জানা যায় তিনি কয়েক বছর ধরে ব্যথানাশক ওষুধের প্রতি আসক্ত ছিলেন।

মারডফ আদালতে জানিয়েছেন, একটি হত্যা মামলা যেকোনো আসামির জন্য ঝুঁকিপূর্ণ। ২০১৯ সালে একটি মারাত্মক বোটিং দুর্ঘটনায় ক্ষুব্ধ কেউ প্রতিশোধ নেওয়ার জন্য তার ছেলেকে হত্যা করতে পারে। আমি কখনই ম্যাগিকে (স্ত্রী) এবং পলকে (সন্তান) আঘাত করব না। সেটা যে পরিস্থিতিতেই হোক না কেন আঘাত করব না।

তার বিরুদ্ধে মামলাটি সম্পূর্ণভাবে পরিস্থিতিগত প্রমাণের ভিত্তিতে করা হয়েছে। কোনো প্রত্যক্ষ প্রমাণ কিংবা হত্যার অস্ত্র, তার পোশাকে রক্ত বা প্রত্যক্ষদর্শীর সাক্ষ্য প্রদানের মতো বিষয়গুলো বিচারে উপস্থাপন করা হয়নি। প্রসিকিউশন মূলত হত্যাকাণ্ডের ঠিক আগে মারডফের ছেলের তোলা অপরাধমূলক একটি স্ন্যাপচ্যাট ভিডিওর ওপর ভিত্তি করেই এই রায় দিয়েছেন।

তাদের নিহত হওয়ার প্রায় দুই বছর পর্যন্ত অ্যালেক্স মারডফ বারবার আইনজীবীদের বলেছিলেন সেদিন তিনি ‘ডগ ক্যানেলে’ ছিলেন না তিনি বাড়িতে ঘুমাচ্ছিলেন। যদিও গুলি চালানোর কয়েক মিনিট আগে পলের তোলা ওই স্ন্যাপচ্যাট ভিডিওতে আসামি মারডফের গলার কণ্ঠস্বর শোনা যায়।

প্রসিকিউটরদের অভিযোগ, মারডফ ম্যাগিকে হত্যা করতে একটি ‘এ৩০০ ব্ল্যাকআউট অ্যাসল্ট-স্টাইল রাইফেল’ এবং পলকে হত্যা করার জন্য আরেকটি অস্ত্র ব্যবহার করেছিলেন। কিন্তু তারা তদন্তে কোনো ধরনের আগ্নেয়াস্ত্র খুঁজে বের করতে পারেনি। পাশাপাশি বিচার কার্যক্রমে আদালতেও সেগুলো উপস্থাপন করতে পারেনি। ম্যাগিকে রাইফেল দিয়ে চার থেকে পাঁচবার গুলি করা হয়েছিল এবং তাদের সন্তানকে শটগান দিয়ে দুইবার গুলি করা হয়েছিল।

দক্ষিণ ক্যারোলিনার প্রধান প্রসিকিউটর অ্যাটর্নি জেনারেল অ্যালান উইলসন বলেন, “আজকের এই রায় প্রমাণ করে আপনি যেই সমাজে থাকুন না কেন, কেউই আইনের ঊর্ধ্বে নয়।

Link copied!