• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫

ইতিহাসে সবচেয়ে উষ্ণ জুন মাস ছিল এ বছর : ইইউ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ১৬, ২০২৩, ০২:৩০ পিএম
ইতিহাসে সবচেয়ে উষ্ণ জুন মাস ছিল এ বছর : ইইউ

ইউরোপীয় ইউনিয়নের জলবায়ু পর্যবেক্ষণ ইউনিট জানিয়েছে, ২০২৩ সালের জুনের প্রথম সপ্তাহটি ছিল বিশ্বের তাপমাত্রার ইতিহাসে সবচেয়ে উষ্ণ। শুধু তা-ই নয় এই তাপমাত্রা আগের সব রেকর্ড ভেঙে দিয়েছে।

শুক্রবার (১৬ জুন) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। ইউরোপীয় ইউনিয়নের জলবায়ুবিষয়ক এ সংস্থাটির গবেষকরা জানিয়েছেন, শিল্পপূর্ব যুগে বিশ্বে যে তাপমাত্রা ছিল, এবার জুনের প্রথম সপ্তাহে সেটি থেকে তাপমাত্রা প্রথমবারের মতো ১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বাড়তে দেখা গেছে।

গত ৭ থেকে ১১ জুন গড় তাপমাত্রা সর্বোচ্চ ১ দশমিক ৬৯ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বৃদ্ধি পেয়েছিল। আর গত ৮ ও ৯ জুন যে গড় তাপমাত্রা ছিল তা গত বছরের ঠিক একই দিনের তাপমাত্রার চেয়ে ০ দশমিক ৪ ডিগ্রি বেশি ছিল।

ইউরোপীয় ইউনিয়নের কোপার্নিকাস ক্লাইমেট চেঞ্জ সার্ভিসের (সি৩এস) উপপরিচালক সামান্থা বার্গেস এক বিবৃতিতে বলেছেন, বিশ্ব জুনের প্রথম সপ্তাহে সবচেয়ে উষ্ণতম সময় প্রত্যক্ষ করেছে।

সংস্থাটি জানিয়েছে, ইআরএ৫ ডাটায় যে তথ্য রয়েছে সেটি অনুযায়ী, ২০২৩ সালের জুনের প্রথম সপ্তাহে বিশ্বের বায়ুমণ্ডলের তাপমাত্রা সবচেয়ে বেশি ছিল। ইআরএ৫ ডাটায় থাকা তথ্যগুলোর কিছু কিছু ১৯৫০ সালেরও আগের।

তীব্র দাবদাহের পর দ্বিতীয় সপ্তাহ থেকে তাপমাত্রা কমা শুরু হয়। তবে বিশেষজ্ঞরা বলেছেন, বৈশ্বিক তাপমাত্রায় যে স্বল্পকালীন বৃদ্ধি দেখা গেছে, তা ইঙ্গিত করছে সামনে আরও দাবদাহ দেখা যাবে। কারণ বিশ্ব ইতোমধ্যেই এল নিনো ধাপে প্রবেশ করেছে, যা আগামী কয়েক বছর বিদ্যমান থাকবে। আর এ সময়ে বিশ্বের তাপমাত্রা বৃদ্ধি হতে দেখা যাবে।

Link copied!