• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

ফুকুশিমার মাছ খেলেন জাপানের প্রধানমন্ত্রী


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ৩১, ২০২৩, ১১:৪১ এএম
ফুকুশিমার মাছ খেলেন জাপানের প্রধানমন্ত্রী
ছবি: সংগৃহীত

জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা ফুকুশিমা পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের পানি যে অঞ্চলে ছাড়া হচ্ছে, তা থেকে সংগৃহীত মাছ খেয়েছেন। দেশটির সরকার কর্তৃক প্রকাশিত এক ভিডিওতে দেখা যায়, কিশিদা তার খাওয়া সাশিমি মাছকে ‘খুব সুস্বাদু’ মাছ হিসেবে অভিহিত করেন। এক প্রতিবেদনে এ তথ্য জানায় বিবিসি।

প্রতিবেদনে বলা হয়, জাপানের ফুকুশিমা পরমাণু বিদ্যুৎকেন্দ্রটি ২০১১ সালে বিধ্বস্ত হয়। দেশটির কেন্দ্রটির তেজস্ক্রিয় পানি পরিশোধন করে গত সপ্তাহ থেকে সাগরে ছাড়তে শুরু করেছে।

জাতিসংঘের পারমাণবিক শক্তি নিয়ন্ত্রক সংস্থা বলেছে, এই পানি সাগরে ছাড়া নিরাপদ। ফলে মানুষ ও পরিবেশের ওপর ‘নগণ্য’ প্রভাব পড়বে। তাদের অনুমোদন পেয়েই জাপান এই পানি সাগরে ছেড়েছে।
তবে এই পানি সাগরে ছাড়া নিয়ে প্রতিবেশী দক্ষিণ কোরিয়া ও চীনের সঙ্গে উত্তেজনা দেখা দিয়েছে জাপানের। ইতিমধ্যে চীন জাপানের সামুদ্রিক সব ধরনের খাবার আমদানির ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে।

এই পরিস্থিতিতে ওই অঞ্চলের সাশিমি মাছ খেয়েছেন জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা। প্রতিবেদনে বলা হয়েছে, জাপান সরকারের প্রকাশিত একটি ভিডিও ফুটেজে জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদাকে ফুকুশিমার মাছ সাশিমি খেতে দেখা যায়। পরে তিনি এই মাছকে ‘খুব সুস্বাদু’ বলে অভিহিত করেন। 
প্রতিবেশী দেশগুলোর বিরোধিতার মধ্যেই জাপান ফুকুশিমা বিদ্যুৎকেন্দ্রের শোধন করা তেজস্ক্রিয় পানি প্রশান্ত মহাসাগরে ছাড়তে শুরু করার পর সেখানকার মাছ খেয়ে দেখালেন তিনি।

প্রসঙ্গত, জাপান প্রায় ১৩ লাখ ৪০ হাজার টন পরিশোধিত তেজস্ক্রিয় পানি সাগরে ছাড়বে। এই পানি সাগরে ফেলতে সময় লাগবে প্রায় ৩০ বছর। দেশটি এত দিন ধরে এই পানি সংগ্রহ করে সংরক্ষণ করে আসছিল কিন্তু স্থান সংকুলান না হওয়ায় তারা এ পানি সাগরে ছাড়ছে।

Link copied!