• ঢাকা
  • বুধবার, ১৫ মে, ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ৬ জ্বিলকদ ১৪৪৫

গাজায় জাতিসংঘ সংস্থার ত্রাণ কার্যক্রম বন্ধের দাবি ইসরায়েলের


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জানুয়ারি ২৮, ২০২৪, ০১:৩৬ পিএম
গাজায় জাতিসংঘ সংস্থার ত্রাণ কার্যক্রম বন্ধের দাবি ইসরায়েলের
ইসরায়েলের হামলায় কমপক্ষে ২৬ হাজার ২৫৭ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। ছবি : সংগৃহীত

গত ৭ অক্টোবর হামাসের হামলায় জাতিসংঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থা ইউএনআরডব্লিউএর কর্মকর্তাদের জড়িত থাকার অভিযোগ এনেছে ইসরায়েল। একই সঙ্গে তারা সংস্থাটির প্রধানের পদত্যাগ ও গাজায় জাতিসংঘের এই সংস্থার মানবিক ত্রাণ কার্যক্রম বন্ধ করার জোরালো দাবি জানিয়েছে।

এদিকে ইসরায়েল অভিযোগ তোলার পরপরই জাতিসংঘের সংস্থাটিকে নতুন করে তহবিল দেওয়া সাময়িকভাবে বন্ধের ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র, জার্মানি, ব্রিটেন, ইতালি, অস্ট্রেলিয়া ও ফিনল্যান্ড।

শুক্রবার (২৬ জানুয়ারি) ইউএনআরডব্লিউএ জানিয়েছে, ইসরায়েলের অভিযোগের পর কয়েকজন কর্মকর্তাকে বরখাস্ত করেছে তারা। আর কোনো কর্মকর্তা ইসরায়েলে হামলার সঙ্গে জড়িত থাকলে তাদের জবাবদিহির আওতায় আনার ঘোষণা দিয়েছেন ইউএনআরডব্লিউএ প্রধান ফিলিপ লাজারিনি।

ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী ইসরায়েল কেৎজ ইউএনআরডব্লিউএর প্রধান কমিশনার জেনারেল ফিলিপ লাজারিনির পদত্যাগ দাবি করে এক্সে এক পোস্টে কেৎজ লিখেছেন, ‘লাজারিনি অনুগ্রহ করে পদত্যাগ করুন।’

কেৎজ এর আগে এক বিবৃতিতে বলেন, গাজা পুনর্গঠনে প্রকৃত শান্তি ও উন্নয়নের জন্য যেসব সংস্থা কাজ করছে, তাদের সঙ্গে সম্পর্ক স্থাপন করতে হবে।

এদিকে ইসরায়েলের এমন অভিযোগের নিন্দা জানিয়েছে হামাস। জাতিসংঘ ও অন্যান্য আন্তর্জাতিক সংস্থাগুলোকে হুমকি ও ভয় না দেখানোর অনুরোধ জানিয়েছে হামাস।

ইসরায়েলের তথ্য অনুসারে, ৭ অক্টোবর ইসরায়েলে হামাসের হামলার পর থেকে এখন পর্যন্ত দেশটিতে ১ হাজার ১৪০ জন নিহত হয়েছেন। বেশির ভাগই নাগরিক। হামাসের কাছে ইসরায়েলের ২৫০ জন জিম্মি রয়েছে।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় বলেছে, ইসরায়েলের হামলায় কমপক্ষে ২৬ হাজার ২৫৭ জন নিহত হয়েছেন। তাঁদের মধ্যে ৭০ শতাংশ নারী ও শিশু।

 

Link copied!