• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫

মধ্যরাতে সিরিয়ায় ক্ষেপণাস্ত্র হামলা চালাল ইসরায়েল


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ৩০, ২০২৩, ১২:১৯ পিএম
মধ্যরাতে সিরিয়ায় ক্ষেপণাস্ত্র হামলা চালাল ইসরায়েল

সিরিয়ার রাজধানী দামেস্কে মধ্যরাতে একাধিক ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইসরায়েল। সিরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, বেশ কয়েকটি ক্ষেপণাস্ত্র আকাশেই ধ্বংস করে দেওয়া হয়েছে। এরপরও কয়েকটি রাজধানীর বিভিন্ন অংশে আঘাত করেছে।

বৃহস্পতিবার (৩০ মার্চ) সংবাদমাধ্যম আল-জাজিরা এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। এতে বলা হয়, বৃহস্পতিবার রাত ১টা ২০ মিনিটে ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইসরায়েল। ভয়াবহ বিস্ফোরণে কেঁপে ওঠে গোটা শহরটি।

দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম একটি সামরিক সূত্রের বরাত দিয়ে জানিয়েছে, ইসরায়েলের দখলকৃত গোলান হাইটস থেকে দামেস্কের আশপাশে লক্ষ্য করে বেশ কয়েকটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। এতে দুই সৈন্য আহত হয়েছে। তবে কোনো প্রাণহানির খবর পাওয়া যায়নি। হামলায় বেশ কিছু ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে। সিরিয়ার বিমানবাহিনী গুলি করে কয়েকটি ক্ষেপণাস্ত্র ভূপাতিত করেছে।

সিরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, ভোর পর্যন্ত মিসাইল আক্রমণ প্রতিহত করেছে আকাশ প্রতিরক্ষাব্যবস্থা। ইসরাইল দখলকৃত গোলান হাইটস থেকে দামেস্কের আশপাশে লক্ষ্য করে এই ক্ষেপণাস্ত্রগুলো নিক্ষেপ করে। এতে প্রাথমিকভাবে দুই সৈন্য আহত হয়েছেন বলে জানা গেছে। তবে বেশ কিছু অবকাঠামোগত ক্ষতিও হয়েছে।

সাম্প্রতিক বছরগুলোতে বেশ কয়েকবার আলেপ্পো ও দামেস্ক বিমানবন্দরে হামলা চালিয়েছে ইসরায়েল। এর আগে গত ১৯ ফেব্রুয়ারি দামেস্কের একটি আবাসিক এলাকায় ইসরায়েলি বিমান হামলায় ১৫ জন নিহত হয়েছিল।

২০১১ সালে সিরিয়ায় গৃহযুদ্ধ শুরু হওয়ার পর থেকে ইসরায়েল এই দেশটির অভ্যন্তরে শত শত বিমান হামলা চালিয়েছে। সরকারি নানা স্থাপনার পাশাপাশি মিত্র ইরান-সমর্থিত বাহিনী এবং হিজবুল্লাহ যোদ্ধাদের লক্ষ্য করে এসব হামলা চালানো হয়েছে।

এছাড়া ইরান সাম্প্রতিক বছরগুলোতে সিরিয়ায় তার সামরিক উপস্থিতি আরও বাড়িয়েছে এবং যুদ্ধবিধ্বস্ত এই দেশটির রাষ্ট্র-নিয়ন্ত্রিত বেশির ভাগ অঞ্চলেই তেহরানের উপস্থিতি রয়েছে। এমনকি ইরানের নেতৃত্বে হাজার হাজার মিলিশিয়া এবং স্থানীয় আধা সামরিক গোষ্ঠীর সদস্যরা সিরিয়ায় অবস্থান করছে বলে পশ্চিমা গোয়েন্দা সূত্রগুলো দাবি করছে।

Link copied!