• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১,

অবশেষে হামাসের সঙ্গে সমঝোতায় যেতে রাজি ইসরায়েল


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ২১, ২০২৩, ০৯:৪৪ এএম
অবশেষে হামাসের সঙ্গে সমঝোতায় যেতে রাজি ইসরায়েল
ছবি: সংগৃহীত

দীর্ঘ দেড় মাস ধরে ইসরায়েল-হামাস সংঘাত চলমান রয়েছে। তবে এই দীর্ঘ সময়ের মধ্যে প্রথমবারের মতো সমঝোতায় যেতে রাজি হয়েছে ইসরায়েল।

সোমবার (২০ নভেম্বর) ইসরায়েলভিত্তিক টেলিভিশন চ্যানেল কান এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, হামাসের কাছে বন্দীদের মুক্তি করতেই মূলত ইসরায়েল এ সমঝোতার জন্য আগ্রহী। হামাস যদি বন্দীদের মুক্তি দেয়, তাহলে তাদের বিভিন্ন কারাগারে বন্দী ফিলিস্তিনি নাগরিকদের মুক্তি দেবে বলে জানিয়েছে ইসরায়েল। তবে এখন শুধু অপেক্ষা হামাসের জবাবের।

বন্দীদের মুক্তি করতে হামাসের সঙ্গে সমঝোতার বিষয়টি ইসরায়েল গুরুত্বের সঙ্গে বিবেচনা করছে বলে জানিয়েছে। হামাসের ইতিবাচক সাড়ার মাধ্যমেই এ সমঝোতা হওয়া সম্ভব বলে জানিয়েছে তারা।

একই দিনে মার্কিন প্রেসিডেন্টের দপ্তর থেকেও এ ইঙ্গিত দেওয়া হয়েছে। হামাসের কাছে বন্দীদের উদ্ধারের জন্য যুক্তরাষ্ট্র তার প্রচেষ্টা অব্যাহত রেখেছে বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্টের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন কিরবি।

গত ৭ অক্টোবর হামাস ইসরায়েলে অতর্কিত হামলা চালায়। এ হামলায় ১ হাজার ২০০ জন ইসরায়েলি নাগরিক নিহত হয়েছেন এবং হামাসের কাছে বন্দী আছেন ২৪০ জনের বেশি মানুষ। এর জবাবে ইসরায়েল গাজায় নৃশংসভাবে পাল্টা হামলা চালাচ্ছে। এতে ১৩ হাজারের বেশি ফিলিস্তিনি নাগরিক নিহত হয়েছে।

আন্তর্জাতিক মহল দুই পক্ষকে যুদ্ধবিরতির জন্য চাপ দিয়ে আসছিলো। কিন্তু তারা তা প্রত্যাখ্যান করে দিয়ে জানায়, হামাস তাদের বন্দীদের মুক্তি দিলে তারা যুদ্ধবিরতিতে যেতে প্রস্তুত। এদিকে হামাসের দাবি গাজার ওপর হামলা চলমান থাকা অবস্থায় তারা কোনোভাবে যুদ্ধবিরতিতে যাবে না। 

Link copied!