• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১, ৮ শাওয়াল ১৪৪৫

হারদীপ হত্যায় কানাডার অভিযোগ খতিয়ে দেখবে ভারত


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ২৭, ২০২৩, ১১:৫২ এএম
হারদীপ হত্যায় কানাডার অভিযোগ খতিয়ে দেখবে ভারত
ভারতের পরারাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর । সংগৃহীত

খালিস্তান নেতা হারদীপ সিং নিজ্জার হত্যা নিয়ে কানাডার কাছে যদি ‘নির্দিষ্ট ও প্রাসঙ্গিক’ কোনো তথ্য থাকে, তবে নয়াদিল্লি তা খতিয়ে দেখবে। ভারতের পরারাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর অভিযোগের প্রেক্ষিতে তার প্রথম মন্তব্যে এ কথা বলেছেন। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে হিন্দুস্তান টাইমস।

এস জয়শঙ্কর বলেছেন, ভারত কানাডাকে বলেছে যে এটি ভারতের সরকারের নীতি নয়। তিনি আরও বলেছেন, সেখানে একটি বিস্তৃত প্রেক্ষাপট ছিল। কানাডা বিচ্ছিন্নতাবাদী, চরমপন্থা ও সহিংসতার সঙ্গে সম্পর্কিত সংগঠিত অপরাধের বৃদ্ধি দেখেছে, ভারতীয় কূটনীতিকদের বিরুদ্ধে হুমকি ও কূটনৈতিক প্রাঙ্গণে সহিংসতা হয় এবং ভারত কানাডাকে ক্রমাগত ‘সংগঠিত অপরাধ নেতৃত্ব’ এবং সন্ত্রাসীদের সম্পর্কে অনেক তথ্য দিয়েছে।

ভারতে প্রাক্তন মার্কিন রাষ্ট্রদূত কেনেথ জাস্টারের সঙ্গে কথোপকথনে কানাডার অভিযোগের প্রতি তার প্রতিক্রিয়া আছে কিনা জানতে চাইলে জয়শঙ্কর বলেন, “হ্যাঁ, আমার একটি মন্তব্য আছে। আমরা কানাডিয়ানদের যা বলেছি তা আমি খুব খোলামেলাভাবে আপনার সঙ্গে শেয়ার করব। এক, আমরা কানাডিয়ানদের বলেছিলাম যে এটি ভারত সরকারের (জিওআই) নীতি নয়। দুই, আমরা কানাডিয়ানদের বলেছিলাম, যদি আপনাদের কাছে নির্দিষ্ট কিছু থাকে, যদি আপনাদের কাছে প্রাসঙ্গিক কিছু থাকে তবে আমাদের জানান। আমরা এটা দেখার জন্য উন্মুক্ত।”

জয়শঙ্কর বলেন যে একটি সম্পূর্ণ ছবি পেতে প্রেক্ষাপটটি বোঝা গুরুত্বপূর্ণ। তিনি বলেন, “আপনাকে উপলব্ধি করতে হবে যে গত কয়েক বছরে, কানাডা আসলে বিচ্ছিন্নতাবাদী শক্তির সঙ্গে সম্পর্কিত অনেক সংগঠিত অপরাধ দেখেছে। সংগঠিত অপরাধ, চরমপন্থা, সহিংসতা, এগুলো সবই খুব গভীরভাবে মিশে গেছে।”

জয়শঙ্কর আরও বলেন, “আমরা তাদের কানাডা থেকে পরিচালিত সংগঠিত অপরাধ নেতৃত্ব সম্পর্কে অনেক তথ্য দিয়েছি। বিপুল সংখ্যক প্রত্যর্পণের অনুরোধ রয়েছে। সেখানে সন্ত্রাসী নেতাদের পরিচয় পাওয়া গেছে। সেখানে একটি পরিবেশ রয়েছে, যা বিবেচনা করা গুরুত্বপূর্ণ যদি আপনি বুঝতে চান যে সেখানে কী ঘটছে।”

কানাডা সুনির্দিষ্ট প্রমাণ সরবরাহ করলে ভারত সহযোগিতা করবে কি না জানতে চাইলে জয়শঙ্কর বলেন, “যদি কেউ আমাকে নির্দিষ্ট কিছু দেয় এবং তা কানাডাতেই সীমাবদ্ধ থাকবে এমন নয়, তবে যদি এমন কোনো ঘটনা ঘটে যা একটি সমস্যা, সরকার হিসেবে, আমি এটা দেখবো। অবশ্যই, আমি এটা দেখবো।”

Link copied!