• ঢাকা
  • বুধবার, ১৯ জুন, ২০২৪, ৫ আষাঢ় ১৪৩১, ১২ জ্বিলহজ্জ ১৪৪৫

রাইসির হেলিকপ্টারের খোঁজ মিলল যেভাবে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ২২, ২০২৪, ০৫:০৮ পিএম
রাইসির হেলিকপ্টারের খোঁজ মিলল যেভাবে
ছবি : সংগৃহীত

ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির হেলিকপ্টার বিধ্বস্ত হওয়ার পর নিজেদের তৈরি ড্রোন দিয়ে তা শনাক্ত করা হয় বলে জানিয়েছে ইরানি সেনাবাহিনী। বুধবার (২২ মে) এক বিবৃতিতে তারা এমনটি জানায়। বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। 

রোববার (১৯ মে) ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি এবং পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ান উত্তর-পশ্চিমাঞ্চলীয় পূর্ব আজারবাইজান প্রদেশে হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত হন।
এদিন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি একটি বাঁধ উদ্বোধন করতে আজারবাইজান সীমান্তবর্তী এলাকায় গিয়েছিলেন। সেখানে আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভও ছিলেন। সেখান থেকে তিনটি হেলিকপ্টারের বহর নিয়ে ইরানের পূর্ব আজারবাইজান প্রদেশের রাজধানী তাবরিজে ফিরছিলেন ইব্রাহিম রাইসি ও তার সঙ্গে থাকা অন্য কর্মকর্তারা। পথে পূর্ব আজারবাইজানের জোলফা এলাকার কাছে পাহাড়ি এলাকায় প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টারটি বিধ্বস্ত হয়। তবে অন্য দুটি হেলিকপ্টার নিরাপদে গন্তব্যে পৌঁছে।

ঘন কুয়াশার কারণে দীর্ঘ ১৬ ঘণ্টার টানা অভিযান শেষে সোমবার (২০ মে) হেলিকপ্টারটির খোঁজ পায় উদ্ধারকারী দল। হেলিকপ্টারটি বিধ্বস্ত হওয়ার ঘটনায় ইরানের প্রেসিডেন্টসহ ৯ জন নিহত হন। ইরানের সেনাবাহিনী বিবৃতিতে জানায়, ইউরোপিয়ান ইউনিয়ন, রাশিয়া ও তুরস্ক থেকে উদ্ধারকারী দলের সহায়তা পেয়েছে তারা। উদ্ধারকাজ চলার সময় তুরস্কের একটি ড্রোন সেটি খুঁজে পেতে ব্যর্থ হয়। শেষ পর্যন্ত সোমবার সকালে ইরানের তৈরি ড্রোনই দুর্ঘটনাকবলিত ওই হেলিকপ্টারের ধ্বংসাবশেষ শনাক্ত করে। ইরানের সশস্ত্র বাহিনীর প্রধান মোহাম্মদ বাঘেরি এরই মধ্যে দুর্ঘটনার কারণ অনুসন্ধানের নির্দেশ দিয়েছেন।

Link copied!