• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

লন্ডনে আবারও স্বাধীন শিখ রাষ্ট্র ‘খালিস্তান’ সমর্থকদের বিক্ষোভ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ২৩, ২০২৩, ০৪:২০ পিএম
লন্ডনে আবারও স্বাধীন শিখ রাষ্ট্র ‘খালিস্তান’ সমর্থকদের বিক্ষোভ

ভারত থেকে আলাদা হয়ে স্বাধীন রাষ্ট্র ‘খালিস্তানের’ দাবিতে আন্দোলন করে আসছে ভারতের পাঞ্জাবের অন্যতম নৃতাত্ত্বিক জনগোষ্ঠী শিখ সম্প্রদায়। ৮০-এর দশকের দিকে সেই আন্দোলন দমনে ভারত সরকার হাজার হাজার শিখ বিদ্রোহীকে হত্যা করেছিল। তাদের সেই আন্দোলন সেখানেই শেষ হয়ে গিয়েছিল। এরপর পেরিয়ে গেছে দীর্ঘ সময়। শিখদের পৃথক মাতৃভূমির স্বপ্নকে পুনরায় পুনরুজ্জীবিত করার চেষ্টা করছেন খালিস্তানপন্থী নেতা অমৃতপাল সিং।

অমৃতপাল সিংয়ের বিরুদ্ধে পুলিশের ধরপাকড় অভিযানের বিরুদ্ধে যুক্তরাজ্যে বিক্ষোভ করেছে তার সমর্থকরা। বুধবার (২২ মার্চ) ভারতীয় হাইকমিশনের কাছে বিক্ষোভ করেন তারা।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। লন্ডন মেট্রোপলিটন পুলিশ হাইকমিশনের বিপরীত পাশের সড়কে বিক্ষোভকারীদের বাধা দিলে তারা পুলিশ সদস্যদের লক্ষ্য করে পানির বোতল ও কালি ছুড়ে মেরেছে।

বুধবার লন্ডনে ভারতীয় হাইকমিশনের সামনে খালিস্তানি সমর্থকেরা বিক্ষোভ করবে বলে আগেই ঘোষণা দিয়েছিল। বিক্ষোভকারীদের ঠেকাতে লন্ডন পুলিশও প্রস্তুত ছিল। মাউন্টেড পুলিশের পাশাপাশি ২৪টি বাসে করে লন্ডন পুলিশের সদস্যদের সেখানে মোতায়েন করা হয়। এদিন শুরুতে ছোট পরিসরে বিক্ষোভ শুরু হলেও সন্ধ্যা গড়ানোর সঙ্গে সঙ্গে বিক্ষোভকারীদের সংখ্যা বাড়তে থাকে।

পুলিশ বলছে, রাত নাগাদ প্রায় দুই হাজার বিক্ষোভকারী ঘটনাস্থলে জড়ো হয়েছেন। ব্রিটিশ হাইকমিশনের সামনে ব্যারিকেড দেওয়া হয়েছিল। যদিও ব্যারিকেডগুলোর কারণ ওই পথে চলাচল বাধাগ্রস্ত হওয়ায় তা সরিয়ে নেওয়া হয়েছে।

যুক্তরাজ্যে ভারতীয় হাইকমিশন এলাকায় ‘নিরাপত্তাব্যবস্থা’ নিয়ে ক্ষোভ জানাতে রোববার সন্ধ্যায় দিল্লিতে নিযুক্ত জ্যেষ্ঠ ব্রিটিশ কূটনীতিকদের তলব করেছিল ভারত।

দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, কোনো ধরনের ব্রিটিশ নিরাপত্তাব্যবস্থা কেন ছিল না, তার জবাব চাওয়া হয়েছে। কারণ, নিরাপত্তা না থাকায় হাইকমিশন প্রাঙ্গণে বিক্ষোভকারীরা ঢুকতে পেরেছেন।

সোমবার দুপুরে ‘ইন্ডিয়া হাউসের’ ওপর থেকে জাতীয় পতাকা খুলে নিয়ে ‘খালিস্তানি’ পতাকা উড়িয়ে দিয়েছিল অমৃতপালের সংগঠন ‘ওয়ারিস পাঞ্জাব দে’-র সমর্থকরা।

অপর দিকে জাতীয় পতাকার অবমাননাকারী খলিস্তানপন্থীদের দ্রুত শাস্তির দাবিতে লন্ডনে ভারতীয় দূতাবাসের সামনে বিক্ষোভে করেছেন ভারতীয়রা।

Link copied!