• ঢাকা
  • সোমবার, ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১,

টানা তৃতীয়বার নির্বাচিত এরদোয়ান, যা বললেন বিশ্বনেতারা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ২৯, ২০২৩, ১০:৪৬ এএম
টানা তৃতীয়বার নির্বাচিত এরদোয়ান, যা বললেন বিশ্বনেতারা

টানা তৃতীয়বারের মতো তুরস্কের প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন রিসেপ তাইয়্যেপ এরদোয়ান। দেশটির প্রেসিডেন্ট নির্বাচনের ইতিহাসে প্রথমবারের মতো অনুষ্ঠিত রান-অফ ভোটে প্রতিদ্বন্দ্বী কেমাল কিলিচদারোগলুকে হারিয়েছেন তিনি। আনুষ্ঠানিক ফলাফল ঘোষণার আগেই বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধানরা শুভেচ্ছা জানাতে শুরু করেন। এমনকি অনেক দেশ তাকে সফরের আমন্ত্রণ জানিয়েছে।

সোমবার (২৯ মে) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। গতকাল তুরস্কের অনুষ্ঠিত এ নির্বাচনে ৫২ দশমিক ১৪ শতাংশ ভোট পান এরদোয়ান। তার প্রতিদ্বন্দ্বী কেমাল পেয়েছেন ৪৭ দশমিক ৮৬ শতাংশ ভোট। এর মধ্যে এরদোয়ান পেয়েছেন ২ কোটি ৬৮ লাখ ৩৭ হাজার ৮৪ ভোট এবং কিলিদারোগলু পেয়েছেন ২ কোটি ৪৬ লাখ ৫৪ হাজার ৮৩৯ ভোট। নির্বাচিত হওয়ার ফলে আরও পাঁচ বছর ক্ষমতায় থাকবেন এরদোয়ান।

নির্বাচনী ফলে এরদোয়ানের জয় নিশ্চিত হওয়ার সঙ্গে সঙ্গে এরদোয়ান এবং তুরস্কের জনগণকে অভিনন্দন জানিয়েছে জাতিসংঘ মহাসচিব অ্যান্তনিও গুতেরেস।

তার মুখপাত্র স্টিফেন দুজারিখ শুভেচ্ছা বার্তায় জানান, গুতেরেস তুরস্ক ও জাতিসংঘের মধ্যে সহযোগিতা আরও জোরদারের অপেক্ষায় রয়েছেন।

এদিকে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, এরদোয়ানের বিজয় প্রমাণ যে তুরস্কের জনগণ তার ‘নিঃস্বার্থ কাজ’ এবং স্বাধীন পররাষ্ট্রনীতি গ্রহণ করেছে। যার ফলাফল আজকের এই বিজয়। এই জয় তুরস্কের প্রজাতন্ত্রের প্রধান হিসেবে আপনার নিঃস্বার্থ কাজের স্বাভাবিক ফলাফল। আপনার প্রতি তুর্কি জনগণের সমর্থনের স্পষ্ট প্রমাণ।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনও অভিনন্দন জানান।

টুইট বার্তায় ব্লিঙ্কেন লিখেছেন, ন্যাটোর অন্যতম সদস্য তুরস্কের প্রেসিডেন্ট হিসেবে পুনর্নির্বাচিত হওয়ায় প্রাণঢালা শুভেচ্ছা। দ্বিপাক্ষিক ইস্যুর পাশাপাশি, বৈশ্বিক চ্যালেঞ্জ ভাগ করে নেওয়ার বিষয়ে ন্যাটোর দেশটির সঙ্গে আরও জোরালোভাবে কাজ করতে প্রস্তুত।

এরদোয়ানের সাফল্য কামনা করে কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল তাহানি শুভেচ্ছা বার্তা লিখেছেন, আমার প্রিয় ভাই রিসেপ তাইয়্যেপ এরদোয়ান, আপনার বিজয়ে অভিনন্দন জানাই। নতুন মেয়াদে আপনার সাফল্য এবং তুর্কি জনগণের অগ্রগতি ও সমৃদ্ধি কামানা করছি।

এরদোয়ানের বিজয়ের খবর পেয়েও যুদ্ধরত ইউক্রেনও অভিনন্দন জানাতে ভুলেনি। দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এরদোয়ানের বিজয়ে উচ্ছ্বাস জানিয়ে আশা প্রকাশ করে বলেন, কৌশলগত অংশীদারত্ব জোরদারের পাশাপাশি ইউরোপের নিরাপত্তা ও স্থিতিশীলতার জন্য সহযোগিতা আরও বাড়াবেন।

তুরস্কের চলমান অর্থনৈতিক সমস্যা ও বৈশ্বিক সংকটের কথা তুলে ধরে একসঙ্গে কাজ করার প্রত্যয় ব্যক্ত করে এরদোয়ানকে শুভেচ্ছা জানিয়েছেন জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎজ।

এদিকে সৌদি আরবের বাদশাহ সালমান, ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ, ইউরোপীয় ইউনিয়ন কাউন্সিলের প্রেসিডেন্ট চার্লস মিশেল, ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লিয়েন, যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাক, আর্মেনিয়ার প্রধানমন্ত্রী নিকোল পাশানিয়ান এরদোয়ানকে অভিনন্দন জানান। একইভাবে বার্তা এসেছে সুইডেন, ইসরায়েল, ইরান, সুদান, পাকিস্তান থেকেও।

বাদ যাননি সার্বিয়ার প্রেসিডেন্ট আলেক্সান্ডার ভুসিক এবং ফিলিস্তিনের প্রধানমন্ত্রী মোহাম্মদ শাতায়েহ। আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ ফোন করে এরদোয়ানকে অভিনন্দন জানিয়েছেন। এ ছাড়া তাকে বাকু সফরের আমন্ত্রণ জানিয়েছেন।

Link copied!