• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫

সুইডেনের ন্যাটোতে যোগদানে এরদোয়ানের বাধা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ১৫, ২০২৩, ০৫:৫৪ পিএম
সুইডেনের ন্যাটোতে যোগদানে এরদোয়ানের বাধা

তুরস্ক-বিরোধী শক্তির বিরুদ্ধে এখনো যথেষ্ট পদক্ষেপ নেয়নি সুইডেন। আর এ কারণে এখনই তারা সুইডেনকে সমর্থন করবেন না পরিষ্কার জানিয়ে দিলেন এরদোয়ান।

সম্প্রতি আজারবাইজান সফরে গেয়েছিলেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান। সেখান থেকে ফিরে সাংবাদিকদের এসব কথা জানান তিনি।

বৃহস্পতিবার (১৫ জুন) জার্মানভিত্তিক সংবাদমাধ্যম ডয়েচে ভেলে এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। এতে বলা হয়, তিনি এমন এক সময়ে এ মন্তব্য করলেন যখন সুইডেনের ন্যাটোয় যোগ দেয়া প্রসঙ্গেই আঙ্কারায় সুইডেন, তুরস্ক এবং ন্যাটোর প্রতিনিধিদের মধ্যে বৈঠক চলছে।

এরদোয়ান সাংবাদিকদের জানিয়েছেন, তার বক্তব্য সুইডেন এবং ন্যাটোর প্রতিনিধিদের কাছে পরিষ্কার করে দেওয়া হয়েছে। আপাতত সুইডেনের পক্ষে ভোট দিচ্ছে না তুরস্ক। কিছুদিনের মধ্যেই লিথুয়ানিয়ায় অ্যালায়েন্স লিডার বৈঠক রয়েছে। সেখানে সুইডেনের প্রতি সমর্থন জানাবে না তুরস্ক। সুইডেন সন্ত্রাসবাদী আইনে পরিবর্তন এনেছে কিন্তু তা যথেষ্ট নয়। সুইডেনে বসবাসকারী তুরস্ক-বিরোধী শক্তির বিরুদ্ধে এখনো যথেষ্ট ব্যবস্থা নেয়া হয়নি। তাদের গ্রেপ্তার করা হয়নি। 
তুরস্কের প্রেসিডেন্টের অভিযোগ, সুইডেনে এখনো পিকেকে সমর্থকেরা বহাল তবিয়তে ঘুরে বেড়াচ্ছে। এর থেকেই প্রমাণিত হয়, সুইডেন পিকেকে সমর্থকদের গ্রেপ্তার করতে খুব বেশি উৎসাহী নয়। সুইডেন তাদের বিরুদ্ধে ব্যবস্থা না নিলে তুরস্ক সুইডেনের পক্ষে ভোট দেবে না।

মূলত তুরস্কের উপরেই আপাতত নির্ভর করছে সুইডেনের ন্যাটোয় যোগদান। অন্য সমস্ত রাষ্ট্র সমর্থন করলেও তুরস্ক সুইডেনের পক্ষে ভোট দেয়নি। তৃতীয়বার প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর মনে হয়েছিল এরদোয়ান এ বিষয়ে কিছুটা নমনীয় হবেন। কিন্তু প্রেসিডেন্টের এ দিনের বক্তব্য থেকে স্পষ্ট, বিষয়টি নিয়ে তিনি নিজের অবস্থান এখনো পরিবর্তন করেননি।

Link copied!