• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

রাশিয়ায় করোনা টিকা আবিষ্কারককে হত্যা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ৪, ২০২৩, ০৫:৩৮ পিএম
রাশিয়ায় করোনা টিকা আবিষ্কারককে হত্যা

রাশিয়ার করোনাভাইরাসের টিকা “স্পুটনিক ভি”র উদ্ভাবন দলের অন্যতম সদস্য ও বিজ্ঞানী আন্দ্রেই বোতিকোভের মরদেহ উদ্ধার করেছে পুলিশ।

শুক্রবার (৩ মার্চ) রাজধানী মস্কোর ফ্ল্যাট থেকে তার মরদেহ উদ্ধার করা হয়েছে। ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ২ মার্চ ৪৭ বছর বয়সী এই বিজ্ঞানীকে গলায় বেল্ট পেঁচিয়ে শ্বাসরোধ করে হত্যা করা হয়েছে বলে জানিয়েছে পুলিশ। ফ্ল্যাট থেকে যখন তার মরদেহ উদ্ধার করা হয়, সে সময়ও তার গলায় বেল্টটি প্যাঁচানো ছিল।

দেশটির রাষ্ট্রীয় গবেষণা সংস্থা গামালিয়া ন্যাশনাল রিসার্চ সেন্টারের ইকোলজি অ্যান্ড ম্যাথমেটিকস বিভাগের জ্যেষ্ঠ গবেষক ছিলেন বোতিকোভ। এ ছাড়া স্পুটনিক ভির উদ্ভাবন দলের ১৮ জন বিজ্ঞানীর একজন ছিলেন তিনি। ২০২০ সালের আগস্টে এই টিকার অনুমোদন দেওয়া হয়েছিল। তবে কী কারণে এই হত্যাকাণ্ড ঘটেছে, তা এখনো জানানো হয়নি।

রাশিয়ার কেন্দ্রীয় তদন্ত কমিটি (আইসিআর) এ বিষয়ে তদন্ত শুরু করেছে এবং হত্যাকাণ্ডের সঙ্গে সংশ্লিষ্টতার সন্দেহে ২৯ বছর বয়সী এক যুবককে গ্রেপ্তার করা হয়েছে। পুলিশের ধারণা, মতবিরোধের জের ধরে বিজ্ঞানীকে বেল্ট দিয়ে হত্যা করেছেন ওই ব্যক্তি।

এক বিবৃতিতে রাশিয়ার কেন্দ্রীয় তদন্ত কমিটির পক্ষ থেকে বলা হয়েছে, “আমরা দ্রুততম সময়ের মধ্যে হামলাকারীকে শনাক্ত ও গ্রেপ্তার করতে সক্ষম হয়েছি। জিজ্ঞাসাবাদে সে তার অপরাধ স্বীকার করেছে। সে একজন পেশাদার অপরাধী। পুলিশের রেকর্ডেও  তার নাম পাওয়া গেছে। ইতোমধ্যে তার বিরুদ্ধে হত্যা মামলা করা হয়েছে। শিগগিরই তাকে আদালতে তোলা হবে।”

রাশিয়ান সংবাদ মাধ্যমগুলো জানিয়েছে, গ্রেপ্তার হওয়া ওই ব্যক্তির নাম আলেক্সি জেড। এর আগে, অবৈধ কার্যক্রম পরিচালনার দায়ে ১০ বছর কারাগারে ছিলেন তিনি।

আন্দ্রেই বোতিকোভ দেশটির একজন বিখ্যাত বিজ্ঞানী ছিলেন। টিকা আবিষ্কারের জন্য দলের প্রত্যেক সদস্যকে রাশিয়ার সর্বোচ্চ বেসামরিক সম্মাননা অর্ডার অব মেরিট ফর দ্য ফাদারল্যান্ড প্রদান করেছিলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। স্পুটনিক ভি ভ্যাকসিন নিয়ে কাজ করার আগে তিনি রাশিয়ান স্টেট কালেকশন অব ভাইরাস ডিআই-ইভানভস্কি ইনস্টিটিউট অব ভাইরোলজির একজন সিনিয়র বিজ্ঞানী ছিলেন।

Link copied!