• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
ভারতে নতুন সংসদ ভবন উদ্বোধন বির্তক

সংবিধান অবমাননার মামলা সুপ্রিম কোর্টে, শুনানি আজ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ২৬, ২০২৩, ১২:৩৭ পিএম
সংবিধান অবমাননার মামলা সুপ্রিম কোর্টে, শুনানি আজ

ভারতের নতুন পার্লামেন্ট ভবনের উদ্বোধন নিয়ে বিতর্ক যেন থামছেই না। ১৯টি দলের পক্ষ থেকে উদ্বোধন অনুষ্ঠান বর্জনের ঘোষণাও দেওয়ার পর এবার রাষ্ট্রপতি কর্তৃক নতুন সংসদ ভবন উদ্বোধনের নির্দেশনা চেয়ে সুপ্রিম কোর্টে একটি জনস্বার্থ মামলা (পিআইএল) দায়ের করা হয়েছে।

জনস্বার্থ মামলা করেছেন আইনজীবী সিআর জয়া সুকিন। মামলায় দাবি করা হয়েছে, রাষ্ট্রপতিরই নতুন সংসদ ভবন উদ্বোধন করা উচিত। এ নিয়ে লোকসভা সচিবালয় এবং কেন্দ্রীয় সরকারকে নির্দেশ দিতে আদালতের প্রতি অনুরোধ করা হয়েছে।

ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডে এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। আজ শুক্রবার (২৬ মে) এ মামলার শুনানি হওয়ার কথা রয়েছে। বিচারপতি জে কে মহেশ্বরী এবং বিচারপতি পিএস নরসিমার বেঞ্চ এই আবেদনের শুনানি করবেন।

সুপ্রিম কোর্টের আইনজীবী সিআর জয়া সুকিনের দায়ের করা পিটিশনে বলা হয়েছে, উদ্বোধনে রাষ্ট্রপতিকে অন্তর্ভুক্ত না করে কেন্দ্রীয় সরকার ভারতের সংবিধান লঙ্ঘন করেছে। সংসদ হল ভারতের সর্বোচ্চ আইন প্রণয়নকারী সংস্থা। সংসদ রাষ্ট্রপতি এবং দুটি কক্ষ লোকসভা ও রাজ্যসভা নিয়ে গঠিত। রাষ্ট্রপতির যে কোনো হাউসকে তলব করা বা স্থগিত করার ক্ষমতা রয়েছে।

এতে আরও বলা হয়েছে, রাষ্ট্রপতির সংসদ বা লোকসভা ভেঙে দেওয়ার ক্ষমতা রয়েছে। কেন্দ্রীয় সরকার রাষ্ট্রপতিকে উদ্বোধনী অনুষ্ঠানে আমন্ত্রণ জানায়নি যা সঠিক নয়। রাষ্ট্রপতি সংসদের অবিচ্ছেদ্য অংশ। কেন রাষ্ট্রপতিকে উদ্বোধন অনুষ্ঠান থেকে দূরে রাখা হয়েছে? সরকারের এই সিদ্ধান্ত যথাযথ নয়।

আগামী ২৮ মে নতুন সংসদ ভবনের উদ্বোধন করার কথা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির। সেখানে আমন্ত্রণ জানানো হয়নি রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুকে। সে কারণে উদ্বোধন অনুষ্ঠান বয়কট করেছে কংগ্রেস, তৃণমূল, আম আদমি পার্টিসহ (আপ) ১৯টি দল। তারা যৌথ বিবৃতিও দিয়েছে।

Link copied!