• ঢাকা
  • সোমবার, ১৩ মে, ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ৪ জ্বিলকদ ১৪৪৫

কর্ণাটক নির্বাচনে এগিয়ে কংগ্রেস, পাত্তা পাচ্ছে না বিজেপি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ১৩, ২০২৩, ১২:১৪ পিএম
কর্ণাটক নির্বাচনে এগিয়ে কংগ্রেস, পাত্তা পাচ্ছে না বিজেপি

ভারতের কর্ণাটকে বিধানসভা নির্বাচনের প্রাথমিক গণনায় এগিয়ে রয়েছে কংগ্রেস। অনেকটাই পিছিয়ে রাজ্যের শাসকদল প্রধানমন্ত্রী মোদির বিজেপি। ২২৪ আসনের কর্ণাটক বিধানসভায় ১২০টি আসনে এগিয়ে কংগ্রেস। ৭২টি আসনে এগিয়ে বিজেপি। কুমারস্বামীর জেডি (এস) এগিয়ে ২৫টি আসনে। সরকার গঠনে প্রয়োজন ১১৩ আসন।

শনিবার (১৩ মে) ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। এতে বলা হয়, কর্ণাটকে শনিবার সকাল ৮টা থেকে শুরু হয়েছে বিধানসভা নির্বাচনের ভোট গণনা। রাজ্যের ৩৬টি গণনাকেন্দ্রে চলছে ভোট গোনার কাজ। এর আগে গত বুধবার বিধানসভার ভোটে মোট ৭৩ দশমিক ২ শতাংশ ভোট পড়েছিল। ২০১৮ সালেও ভোটের হার ছিল প্রায় একই। গত আড়াই দশক ধরেই ত্রিমুখী প্রতিদ্বন্দ্বিতা দেখেছে কর্ণাটক।

নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, কনকপুরা বিধানসভা কেন্দ্র থেকে এগিয়ে কর্ণাটক কংগ্রেসের রাজ্য সভাপতি ডি শিবকুমার। পিছিয়ে বিজেপির রাজ্য সভাপতি আর অশোক। চিত্তাপুর আসনে এগিয়ে মল্লিকার্জুন খাড়গের ছেলে প্রিয়াঙ্কা খাড়গে।

কর্ণাটকে এবার নিজেদের ক্ষমতায় ম্যাজিক ফিগার পেরনো কঠিন, সেই হিসাব আগে থেকেই করে ফেলেছে বিজেপি। সেইমতো নির্বাচনের আগে থেকেই জেডিএসের সঙ্গে যোগাযোগ এবং নির্বাচনে তাদের নানাভাবে সাহায্য করার কাজও সেরে রেখেছে তারা। আবার দলের যে সমস্ত সংসদ সদস্য টিকিট না পেয়ে কংগ্রেস বা স্বতন্ত্র হিসেবে লড়াই করেছেন, তাদের সঙ্গে যোগাযোগ করছে বিজেপি। সেই তুলনায় কর্ণাটকে কংগ্রেস এবার অনেকটাই আত্মবিশ্বাসী। ম্যাজিক ফিগারের থেকেও বেশি সংখ্যক আসন মিলবে বলেই কংগ্রেস শিবিরের দাবি।

আন্তর্জাতিক বিভাগের আরো খবর

Link copied!