• ঢাকা
  • বুধবার, ১২ জুন, ২০২৪, ২৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ৬ জ্বিলহজ্জ ১৪৪৫

তাইওয়ান ঘিরে চীনের সামরিক মহড়া শুরু


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ২৩, ২০২৪, ১১:২১ এএম
তাইওয়ান ঘিরে চীনের সামরিক মহড়া শুরু
তাইওয়ান ঘিরে চীনের মহড়া। ছবি : সংগৃহীত

তাইওয়ান ঘিরে সামরিক মহড়া শুরু করেছে চীন। বৃহস্পতিবার (২৩ মে) সকাল ৭টা ৪৫ মিনিটে চীনের পিপলস লিবারেশন আর্মির (পিএলএ) ইস্টার্ন থিয়েটার কমান্ড এ মহড়া শুরু করে বলে জানিয়েছে চীনের রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যম সিনহুয়া।

প্রতিবেদনে সিনহুয়া জানায়, চীন তাইওয়ান প্রণালি, তাইওয়ানের উত্তর, দক্ষিণ ও পূর্ব দিকে এই মহড়া চালাচ্ছে। এ ছাড়া কিনমেন, মাৎসু, ভুকিউ এবং ডংগিন দ্বীপগুলোকে ঘিরেও মহড়া চালিয়ে যাচ্ছে চীনের পিপলস লিবারেশন আর্মির (পিএলএ)।

চীনের সামরিক মুখপাত্র কর্নেল লি শি চীনা মেসেজিং প্ল্যাটফরম উইবোতে বলেছেন, চীনা সেনাবাহিনী, নৌবাহিনী, বিমানবাহিনী ও রকেটবাহিনীকে নিয়ে শুরু হওয়া দুই দিনের এই যৌথ মহড়া ‘তাইওয়ানের স্বাধীনতাকামী বাহিনী’র বিচ্ছিন্নতাবাদী কর্মকাণ্ডের কঠোর শাস্তি ও বহিরাগত বাহিনীর হস্তক্ষেপ ও উসকানির বিরুদ্ধে কঠোর সতর্কতা।

তাইওয়ান ঘিরে চীনের মহড়া। ছবি : সংগৃহীত

এর আগে, তাইওয়ানের নবনির্বাচিত প্রেসিডেন্ট উইলিয়াম লাই দায়িত্ব নেওয়ার পরপরই চীনের প্রতি তার দেশকে ধমকানো বন্ধ করার প্রতি আহ্বান জানিয়েছেন। প্রেসিডেন্ট হিসেবে দেওয়া প্রথম ভাষণে লাই চিং-তে বলেন, তাইওয়ান একমাত্র শান্তির পথ অনুসরণ করতে চায় এবং বেইজিংয়ের উচিত তাইওয়ানের জনগণের ইচ্ছাকে সম্মান করা।

কয়েক মাস ধরেই তাইওয়ান ঘিরে টহল দিচ্ছে চীনা সশস্ত্র বাহিনীর নৌযানগুলো। এমনকি চীনা বিমানবাহিনীর যুদ্ধবিমানও একাধিকবার তাইওয়ানের আকাশসীমায় মহড়া দিয়েছে। গত জানুয়ারি মাসে উইলিয়াম লাই নির্বাচিত হওয়ার পর থেকেই এ ধরনের চীনা মহড়া ব্যাপক আকার ধারণ করেছে।

Link copied!