• ঢাকা
  • শুক্রবার, ০১ মার্চ, ২০২৪, ১৬ ফাল্গুন ১৪৩০, ১৯ শা’বান ১৪৪৫

যুক্তরাষ্ট্রে দেউলিয়া ঘোষণার আবেদন করল চীনা কোম্পানি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ১৮, ২০২৩, ০৩:১৩ পিএম
যুক্তরাষ্ট্রে দেউলিয়া ঘোষণার আবেদন করল চীনা কোম্পানি

চীনে আবাসন ব্যবসার সংকটের মধ্যে দেশটির অন্যতম প্রধান আবাসন কোম্পানি এভারগ্রান্ড যুক্তরাষ্ট্রে দেউলিয়া ঘোষণার আবেদন করেছে। ফলে বিশাল ঋণের মধ্যে থাকা প্রতিষ্ঠানটি যুক্তরাষ্ট্রে নিজেদের সম্পত্তি রক্ষা করার সুযোগ পাবে।

বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, বৃহস্পতিবার (১৭ আগস্ট) নিউইয়র্কের একটি আদালতে এভারগ্রান্ড গ্রুপ চ্যাপ্টার ১৫ দেউলিয়া সুরক্ষা আবেদন করেছে। চ্যাপ্টার ১৫ বিদেশি কোনো কোম্পানির ঋণ পুনর্গঠন কাজ চলাকালীন যুক্তরাষ্ট্রে সেই কোম্পানির সম্পদের সুরক্ষা দেয়।

এভারগ্রান্ড গ্রুপ তাৎক্ষণিকভাবে এ ব্যাপারে কোনো মন্তব্য করেনি।

এভারগ্রান্ডের ওয়েবসাইট থেকে জানা যায়, চীনে ২৮০টি শহরে ১ হাজার ৩০০টির অধিক প্রকল্প রয়েছে তাদের। এ ছাড়া প্রতিষ্ঠানটির মালিকানায় বৈদ্যুতিক গাড়ি নির্মাণের ব্যবসা ও একটি ফুটবল ক্লাব রয়েছে।

বর্তমানে এভারগ্রান্ড গ্রুপ খেলাপি ঋণ থেকে উদ্ধার পেতে ঋণের চুক্তির বিষয়ে ঋণদাতাদের সঙ্গে সমঝোতার চেষ্টা করছে।

এভারগ্রান্ড গ্রুপ ২০২১ সালে ঋণ খেলাপি হয়। ওই সময় বিশ্বের অর্থনৈতিক বাজারে তার ধাক্কা লাগে। গত দুই বছরে ৮০ বিলিয়ন ডলার লোকসান হয়েছে বলে জানিয়েছে এভারগ্রান্ড। প্রতিষ্ঠানটির বর্তমানে ঋণের পরিমাণ ৩০০ বিলিয়ন ডলারের বেশি। ফলে বিশ্বের সবচেয়ে বেশি ঋণগ্রস্ত আবাসন কোম্পানি হয়ে দাঁড়ায় এভারগ্রান্ড।

বিশ্বের দ্বিতীয় বৃহৎ অর্থনীতির দেশ চীনের সাম্প্রতিক সময়ে অর্থনৈতিক পরিস্থিতি ভালো যাচ্ছে না। সরকারি তথ্য বলছে, এক বছর আগের তুলনায় জুলাই মাসে দেশটির রপ্তানি কমেছে ১৪ দশমিক ৫ শতাংশ। আর ১২ দশমিক ৪ শতাংশ কমেছে আমদানি।

Link copied!