• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫

বাংলাদেশিদের জন্য আরও উম্মুক্ত হলো চীন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ৩০, ২০২৩, ০৫:৫১ পিএম
বাংলাদেশিদের জন্য আরও উম্মুক্ত হলো চীন
প্রতীকী ছবি

চীনা দূতাবাস বাংলাদেশিদের জন্য ভিসা আবেদন আরও সহজ করেছে। আগামী সেপ্টেম্বরের মাঝামাঝি থেকে দুই দেশের মধ্যে সরাসরি ফ্লাইটের সংখ্যা বেড়ে সপ্তাহে ৪৮টি হবে বলে জানা গেছে।

পাশাপাশি ভ্রমণকারীদের জন্য করোনাভাইরাস বিধিমালাও শিথিল করেছে দেশটি। এখন থেকে চীন ভ্রমণের আগে কাউকে কোভিড-১৯-এর পিসিআর বা এটিআর পরীক্ষা করতে হবে না।

বুধবার (৩০ আগস্ট) থেকে কার্যকর এ নিয়ম অনুযায়ী, যাত্রীদেরকে এখন থেকে চীনের কাস্টম কর্তৃপক্ষের কাছে কোভিড পরীক্ষার ফল জানাতে হবে না।

বুধবার বাংলাদেশে চীনা দূতাবাসের ওয়েবসাইটে এ বিষয়ক একটি সংবাদবিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়েছে, চীনা দূতাবাস বাংলাদেশি নাগরিকদের জন্য ভিসা আবেদন প্রক্রিয়া সহজ করেছে। বিজনেস (এম), ট্যুরিজম (এল), ফ্যামিলি ভিজিট (কিউ২), ট্রানজিট (জি), ও ক্রু (সি) ইত্যাদি ক্যাটাগরির সিঙ্গেল ও ডাবল এন্ট্রি ভিসার জন্য আবেদনকারী বাংলাদেশিদেরকে এ বছরের শেষ পর্যন্ত দূতাবাসের কাউন্টারে আঙুলের ছাপ দিতে হবে না।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স, ইউএস-বাংলা এয়ারলাইন্স, চায়না সাউদার্ন এয়ারলাইন্স ও চায়না ইস্টার্ন এয়ারলাইন্স চীন ও বাংলাদেশের মধ্যে সরাসরি ফ্লাইট পরিচালনা করবে বলে জানিয়েছে চীনা দূতাবাস।

সবমিলিয়ে এসব এয়ারলাইন্সের পরিচালনা করা ফ্লাইটের সংখ্যা আগামী সেপ্টেম্বরের মাঝামাঝি থেকে বেড়ে সপ্তাহে ৪৮টি হবে। এসব ফ্লাইটে সপ্তাহে প্রায় ১০ হাজার যাত্রী ভ্রমণ করতে পারবেন।

ভিসা সহজীকরণ, ফ্লাইটসংখ্যা বাড়ানো ও টিকিটের মূল্য আকর্ষণীয় করার মাধ্যমে চীন আরও বেশি বাংলাদেশিকে চীনে পড়াশোনা, ব্যবসা, পর্যটন ও বিনিয়োগ করতে উৎসাহ দিচ্ছে বলে সংবাদ বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

চীন সরকারের প্রতিশ্রুতি অনুযায়ী দেশটি বিশ্বের কাছে নিজেদেরকে আরও বেশি উন্মুক্ত করতে ইচ্ছুক।

বাংলাদেশ চীনের নিবিড় প্রতিবেশী উল্লেখ করে বিজ্ঞপ্তিতে বলা হয়, দুই দেশের মধ্যকার বন্ধুত্বপূর্ণ সম্পর্ক হাজার বছরের পুরোনো। বাংলাদেশ-চীনের মধ্যকার বিভিন্নখাতের দ্বিপাক্ষিক বিনিময় ক্রমশ বাড়ছে।

জোহানেসবার্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের বৈঠক দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্কের উন্নয়নে ভবিষ্যত রোডম্যাপ ঠিক করে দিয়েছে উল্লেখ করে চীনা দূতাবাস জানায়, দুই দেশের মানুষের মধ্যকার যোগাযোগ শক্তিশালী করা ও সাংস্কৃতিক বিনিময়কে আরও গভীর করার বিষয়ে দুই শীর্ষনেতা যৌথভাবে সিদ্ধান্ত নিয়েছেন।

Link copied!