• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫
পঞ্চদশ শীর্ষ সম্মেলন

ব্রিকস সম্প্রসারণের আহ্বান চীনের


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ২৩, ২০২৩, ০১:১০ পিএম
ব্রিকস সম্প্রসারণের আহ্বান চীনের
ছবি: সংগৃহীত

দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে ব্রিকসের ১৫তম সম্মেলনের প্রথম দিন জোট সম্প্রসারণের আহ্বান জানান চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। এ সময় চীন আধিপত্যবাদী নয় বলেও দাবি করেন তিনি। এক প্রতিবেদনে এ তথ্য জানায় বার্তা সংস্থা আলজাজিরা।
মঙ্গলবার (২২ আগস্ট) ব্রিকস সম্মেলনের শুরুতে শি জিংপিংয়ের বক্তব্য তার পক্ষ হতে দেশটির বাণিজ্যমন্ত্রী ওয়েং ওয়েনতা পড়ে শোনান। বক্তব্যে শি জিংপিং বলেন, তার দেশের বিশ্বের অন্য পরাশক্তিদের সঙ্গে শক্তির লড়াইয়ে নামার কোনো ইচ্ছা নেই। চীন ইতিহাসের সঠিক দিকে থাকে এবং বিশ্বাস করে সবার ভালোর জন্য কাজ করায়। 
ন্যায়সঙ্গত আন্তর্জাতিক ব্যবস্থা গড়ে তুলতে উদীয়মান অর্থনীতির ব্রিকস জোটের সম্প্রসারণ জরুরি বলে দাবি করেন শি জিংপিং। তিনি বলেন, যতো বাধাই আসুক না কেনো ব্রিকসের সম্প্রসারণ হবে।
ব্রিকসের ১৫তম সম্মেলনে শি জিনপিংয়ের অনুপস্থিতির কারণ এখনো অজানা। জোটের অন্য সদস্য দেশ দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা, ব্রাজিলের প্রেসিডেন্ট লুলা দা সিলভা এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সম্মেলনে যোগ দিয়েছেন।

ব্রিকসে যোগ দেওয়ার জন্য ৪০টির মতো দেশ আবেদন করে রেখেছে। আর্জেন্টিনা, আলজেরিয়া, ইরান, কিউবা, কঙ্গো, কাজাকস্তান, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, পাকিস্তান, বাংলাদেশের মতো দেশ রয়েছে তালিকায়। জোটটির সদস্যদের মধ্যে চীন ও রাশিয়া সম্প্রসারণে আগ্রহী। তবে ব্রিকস গোষ্ঠীভুক্ত পাঁচটি দেশ ঐকমত্য না হলে বিধি অনুযায়ী নতুন কোনো দেশ সদস্য হতে পারবে না। 

Link copied!