• ঢাকা
  • শুক্রবার, ১০ মে, ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ১ জ্বিলকদ ১৪৪৫

চীনের সঙ্গে আলোচনার পথ খোলা রাখতে চান বাইডেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ১৩, ২০২৩, ০১:৫৭ পিএম
চীনের সঙ্গে আলোচনার পথ খোলা রাখতে চান বাইডেন

চীনের সঙ্গে তাদের সম্পর্ক যে এখন বেশ খারাপ, তা স্বীকার করল যুক্তরাষ্ট্র। কিউবায় চীনের গুপ্তচর ঘাঁটির খবরে সম্পর্ক আরও খারাপ হয়েছে। তবে এতে কিছুর পরও দেশটির সঙ্গে আলোচনার পথ বন্ধ করতে চান না মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। হোয়াইট হাউসের মুখপাত্র জন কিরবি এসব কথা জানিয়েছেন।

মঙ্গলবার (১৩ জুন) জার্মানভিত্তিক সংবাদমাধ্যম ডয়চে ভেলে এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। হোয়াইট হাউসের মুখপাত্র জন কিরবি বলেছেন, চীনের সঙ্গে সম্পর্ক এখন বেশ উত্তেজক। তবে প্রেসিডেন্ট বাইডেন সিদ্ধান্ত নিয়েছেন, চীনের সঙ্গে আলোচনার রাস্তা বন্ধ করবেন না। তাই কিউবায় চীনা গুপ্তচর ঘাঁটি তৈরির খবরের পরেও পররাষ্ট্রমন্ত্রী ব্লিঙ্কেনের চীন সফর বাতিল হচ্ছে না।

গত সপ্তাহে ওয়াল স্ট্রিট জার্নালে একটি রিপোর্ট প্রকাশিত হয়। সেখানে বলা হয়েছে, কিউবায় চীন একটি গুপ্তচর ঘাঁটি তৈরি করতে চাইছে। কিউবা এবং চীন অবশ্য এই খবর অস্বীকার করেছে।

এদিকে সোমবার ব্লিঙ্কেন সাংবাদিকদের জানিয়েছেন, চীন এখন গোটা বিশ্বে নিজেদের প্রভাব বাড়াতে চাইছে। কিউবায় তাদের গুপ্তচর ঘাঁটির বিষয়টি এই পরিপ্রেক্ষিতে দেখতে হবে। তবে বাইডেন ২০২১ সালে প্রেসিডেন্ট হওয়ার পর থেকে বেশ কিছু ব্যবস্থা নিয়েছেন। ফলে চীন যে দ্রুত প্রভাব বিস্তার করতে চাইছিল, তা আর এখন সম্ভব হচ্ছে না।

Link copied!