• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ জুলাই, ২০২৪, ৩ শ্রাবণ ১৪৩১, ১১ মুহররম ১৪৪৫

আবারও আর্মেনিয়া ও আজারবাইজানের সংঘর্ষ, নিহত অর্ধশতাধিক


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ১৩, ২০২২, ০৫:২১ পিএম
আবারও আর্মেনিয়া ও আজারবাইজানের সংঘর্ষ, নিহত অর্ধশতাধিক

২০২০ সালের পর আবারও সংঘর্ষ শুরু হয়েছে আর্মেনিয়া-আজারবাইজানের মধ্যে। বিরোধপূর্ণ নাগোরনো-কারাবাখ সীমান্তে দুপক্ষের সংঘর্ষে অর্ধশতাধিক সেনা নিহত হয়েছে বলে জানিয়েছে আল-জাজিরা।

আর্মেনিয়া বলেছে, আজারবাইজানের হামলায় দেশটির কমপক্ষে ৪৯ জন সৈন্য নিহত হয়েছে। আর আজারবাইজান বলছে, আর্মেনীয় সেনাবাহিনীর ‘উস্কানির’ জবাবে তাদের বাহিনী পাল্টা গুলি চালিয়েছে।

আজারবাইজানের উপ-পররাষ্ট্রমন্ত্রী এলনুর মাম্মাদভ অভিযোগ করেছেন, আর্মেনিয় বাহিনী গত কয়েক সপ্তাহ ধরে আজারবাইজানের সামরিক অবস্থানে লক্ষ্য করে গুলি চালাচ্ছে।

আর্মেনিয়ার পার্লামেন্টে বক্তৃতায় দেশটির প্রধানমন্ত্রী নিকোল পাশিনিয়ান জেরমুক, গোরিস ও কাপান সহ বেশ কয়েকটি আর্মেনীয় শহরে আজারবাইজানের আক্রমণের অভিযোগ তুলেছেন।

তিনি বলেন, নাগোরনো-কারাবাখের ছিটমহল নিয়ে বিরোধের জেরেই এই সংঘর্ষের সূত্রপাত হয়। অডিও আজারবাইজানের দাবি, আর্মেনিয়াই প্রথম আক্রমণ শুরু করেছে।

কয়েক দশক ধরে বিতর্কিত নাগোরনো-কারাবাখ অঞ্চল নিয়ে আর্মেনিয়া ও আজারবাইজানের বিরোধ চলছে। এলাকাটি আজারবাইজানের ভূখণ্ডের ভেতরে অবস্থিত হলেও ১৯৯৪ সালের যুদ্ধের পর থেকে আর্মেনীয় বাহিনী এটি নিয়ন্ত্রণ করছে।

এর আগে ২০২০ সালেও প্রাণঘাতী যুদ্ধে জড়ায় দুই প্রতিবেশী। এতে উভয় পক্ষের সাড়ে ৬ হাজারের বেশি মানুষ নিহত হয়।

Link copied!