• ঢাকা
  • সোমবার, ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১,

গাজায় উড়োজাহাজ থেকে ফেলা ত্রাণের চাপে নিহত ৫


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ৯, ২০২৪, ০৮:১৬ এএম
গাজায় উড়োজাহাজ থেকে ফেলা ত্রাণের চাপে নিহত ৫
গাজার উত্তরাঞ্চলে আজ শুক্রবার উড়োজাহাজ থেকে ত্রাণসামগ্রী ফেলা হয়। ছবি: এএফপি

ফিলিস্তিনের গাজা নগরীতে উড়োজাহাজ থেকে ফেলা ত্রাণভর্তি বস্তার নিচে চাপা পড়ে অন্তত পাঁচজন ফিলিস্তিনি নিহত হয়েছেন। আহত হয়েছেন ১০ জন।

শুক্রবার (৯ মার্চ) গাজার আল শাতি শরণার্থী শিবিরে এ ঘটনা ঘটে।

হতাহতের ঘটনার সময় থাকা সাংবাদিক কাদের আল জানুন সিএনএনকে বলেন, কয়েকটি উড়োজাহাজ থেকে আল শাতি শিবিরে ত্রাণভর্তি বস্তা পড়তে দেখেছিলেন তিনি। তবে কোন দেশের উড়োজাহাজ থেকে সেগুলো ফেলা হয়, তা জানেন না।

গাজা নগরীর আল শিফা মেডিকেল কমপ্লেক্সের জরুরি বিভাগের প্রধান মুহাম্মদ আল শেখ হতাহতের বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, আহত ব্যক্তিদের অনেকের অবস্থা আশঙ্কাজনক। তাঁদের আল শিফা মেডিকেল কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে।

সিএনএনের হাতে আসা একটি ভিডিওতে দেখা গেছে, উড়োজাহাজ থেকে ফেলা ত্রাণের একটি বস্তায় লাগানো প্যারাসুটে সমস্যা দেখা দেয়। ফলে সেটি পশ্চিম গাজার ফাইরোজ টাওয়ারের কাছে একটি আবাসিক ভবনের দিকে দ্রুতগতিতে নেমে আসে।

গত ৭ অক্টোবর ইসরায়েলে হামলা চালায় ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাস। এতে ১ হাজার ১৩৯ জন নিহত হন। সেদিন থেকেই গাজায় নির্বিচার হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েলি বাহিনী। এতে এখন পর্যন্ত ৩০ হাজার ৮৭৮ জন নিহত হয়েছেন। আহত ৭২ হাজার ৪০২ জন।

হামলার পাশাপাশি গাজা অবরোধ করে রেখেছে ইসরায়েল। এতে উপত্যকাটিতে খাবার, পানি, জ্বালানি ও চিকিৎসার সরঞ্জামের তীব্র সংকট দেখা দিয়েছে। জাতিসংঘ বলছে, গাজা দুর্ভিক্ষের দ্বারপ্রান্তে রয়েছে। এমন পরিস্থিতিতে সেখানে উড়োজাহাজ থেকে ত্রাণসামগ্রী ফেলছে যুক্তরাষ্ট্রসহ কয়েকটি দেশ।  

গত শনিবার প্রথমবারের মতো গাজায় উড়োজাহাজ থেকে ত্রাণসামগ্রী ফেলে যুক্তরাষ্ট্র। জর্ডানের সঙ্গে সমন্বয় করে সেদিন গাজার উপকূলজুড়ে ৩৮ হাজার মানুষের খাবার সরবরাহ করা হয়। এর আগের দিন শুক্রবার উড়োজাহাজ থেকে খাবার সরবরাহের পরিকল্পনার কথা জানিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

Link copied!