• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫

কাশ্মীরে বিচ্ছিন্নতাবাদীদের সঙ্গে সংঘর্ষ, ৫ ভারতীয় সেনা নিহত


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ২২, ২০২৩, ১২:৩৬ পিএম
কাশ্মীরে বিচ্ছিন্নতাবাদীদের সঙ্গে সংঘর্ষ, ৫ ভারতীয় সেনা নিহত
বিচ্ছিন্নতাবাদীদের সঙ্গে সংঘর্ষে নিহত ৫ ভারতীয় সেনা। ছবি : এনডিটিভি

ভারতশাসিত জম্মু ও কাশ্মীরের পুঞ্চ জেলায় বিচ্ছিন্নতাবাদীদের সঙ্গে ব্যাপক সংঘর্ষ ও বন্দুকযুদ্ধে পাঁচ ভারতীয় সেনা নিহত হয়েছেন। বৃহস্পতিবার (২১ ডিসেম্বর) বিকেলে হওয়া এ সংঘর্ষে আহত হয়েছেন আরও তিনজন।

শুক্রবার (২২ ডিসেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

প্রতিবেদনে বলা হয়েছে, ভারতীয় সেনা কর্তৃপক্ষ জানায়, জম্মু ও কাশ্মীরের পুঞ্চ জেলায় বিচ্ছিন্নতাবাদীদের সঙ্গে বন্দুকযুদ্ধে পাঁচ সেনাসদস্য নিহত এবং তিনজন আহত হয়েছে। বৃহস্পতিবার বিকেল পৌনে চারটায় রাজৌরির পুঞ্চ অঞ্চলের ‘ডেরা কি গলির’ মধ্য দিয়ে যাওয়া সেনাবাহিনীর দুটি গাড়িতে বিচ্ছিন্নতাবাদীরা গুলি চালানোর পর এই সংঘর্ষ শুরু হয়।

গত বুধবার (২০ ডিসেম্বর) রাত থেকে ডেরা কি গলি এবং এর আশপাশের বিভিন্ন এলাকায় ভারতীয় সেনাদের অভিযান চালানোর কথা জানায় এনডিটিভি। কাশ্মীরের এ এলাকাটি ‘ডিকেজি’ এলাকা নামেও পরিচিত। সেখানে এখনো লড়াই চলছে।

ভারতের একজন প্রতিরক্ষা মুখপাত্র বলেন, “সুনির্দিষ্ট গোয়েন্দা তথ্যের ভিত্তিতে বুধবার রাতে ডিকেজির সাধারণ এলাকায় যৌথ অভিযান চালানো হয়েছিল। বৃহস্পতিবার সন্ধ্যায় যোগাযোগ স্থাপন করা হয়েছে এবং সেখানে লড়াই চলছে।”

এর আগে গত নভেম্বর মাসে ভারতীয় সামরিক বাহিনী এবং সেনাদের বিশেষ বাহিনী কাশ্মীরের রাজৌরির কালাকোটে সন্ত্রাস বিরোধী অভিযান শুরু করে। এরপর থেকে বিচ্ছিন্নতাবাদীদের সাথে ভারতীয় সেনাদের ব্যাপক সংঘর্ষ ও বন্দুকযুদ্ধে দুই ক্যাপ্টেনসহ পাঁচজন সেনা নিহত হয়। চলতি বছরের এপ্রিল ও মে মাসে পুঞ্চ অঞ্চলে জোড়া হামলায় ভারতীয় ১০ জন সেনা সদস্য নিহত হয়েছিলেন। এ অঞ্চলটিতে ২০২১ সাল থেকে ঘন ঘন সংঘর্ষ শুরু হতে থাকে। গত দুই বছরে এ এলাকায় ‘সন্ত্রাসবিরোধী অভিযানে’ ৩৫ জনের বেশি ভারতীয় সেনা নিহত হয়েছেন বলে জানিয়েছে এনডিটিভি।

Link copied!