• ঢাকা
  • রবিবার, ২৩ জুন, ২০২৪, ৮ আষাঢ় ১৪৩১, ১৬ জ্বিলহজ্জ ১৪৪৫

দিনে ৩০০ টন জমজমের পানি পাচ্ছেন মুসল্লিরা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ২৩, ২০২৪, ০৫:০২ পিএম
দিনে ৩০০ টন জমজমের পানি পাচ্ছেন মুসল্লিরা
জমজমের পানি পান করছেন মুসল্লিরা। ছবি: সংগৃহীত

বিদেশি মুসল্লিদের কাছে মাদিনায় জমজমের পানি বিশেষভাবে জনপ্রিয়। সৌদি আরবে ধর্মীয় আনুষ্ঠানিকতা পালন শেষে দেশে ফিরে তারা সেই পবিত্র পানি আত্মীয়স্বজন, বন্ধুদের উপহার হিসেবে দেন।

মুসল্লিদের সুপেয় পানির চাহিদা মেটাতে প্রতিদিন ৩০০ টন জমজমের পানি সরবরাহ করছে সৌদি কর্তৃপক্ষ। এই পানি দেওয়ার আগে গুণমান পরীক্ষা করা হয়। 

রাষ্ট্রীয় সৌদি প্রেস এজেন্সির (এসপিএ) এক প্রতিবেদনে জানানো হয়, সৌদি আরবের পবিত্র মদিনা নগরীর মসজিদে নববিতে প্রতিদিন ৩০০ টন জমজমের পানি সরবরাহ করা হয়।

মুসল্লিদের সুপেয় পানির চাহিদা মেটাতে পবিত্র মক্কা নগরী থেকে জমজমের পানি সরাসরি মদিনার মসজিদে নববির একটি সংরক্ষণ প্ল্যান্টে সরবরাহ করা হয়। বর্তমানে সেই সরবরাহের পরিমাণ মাসে ৯ হাজার টনে পৌঁছেছে। অর্থাৎ প্রতিদিন ৩০০ টন জমজমের পানি সরবরাহ করা হয়।

সৌদির দুই পবিত্র মসজিদের দেখভালের দায়িত্বে থাকা কর্তৃপক্ষের (জেনারেল অথরিটি) অনুমোদিত একটি পরীক্ষাগার জমজমের পানির মান ও নিরাপত্তা পরীক্ষা করে থাকে। এ জন্য তারা জমজমের সব উৎস থেকে নমুনা নিয়ে পরীক্ষা করে। তারা প্রতিদিন ৮০টি নমুনা পরীক্ষা করে।

আগামী মাসে পবিত্র হজ অনুষ্ঠিত হবে। এবার সারা বিশ্ব থেকে ২০ লাখের বেশি মুসল্লি পবিত্র হজ পালন করবেন। হজ পালনের আগে-পরে মুসল্লিরা মদিনায় যান। চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১৪ জুন থেকে পবিত্র হজ শুরু হবে।

Link copied!