• ঢাকা
  • সোমবার, ২৪ জুন, ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ জ্বিলহজ্জ ১৪৪৫

মিয়ানমারের আন্দোলনে ৬ মাসে নিহত ১ হাজার


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ১৯, ২০২১, ০৩:২২ পিএম
মিয়ানমারের আন্দোলনে ৬ মাসে নিহত ১ হাজার

সেনাশাসনবিরোধী বিক্ষোভে মিয়ানমারে এক হাজারেরও বেশি বেসামরিক মানুষ মারা গেছে বলে জানিয়েছেন ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ান। জান্তা সরকার বিরুদ্ধে নিরীহ মানুষের পাশাপাশি দেশের গণতন্ত্রকেও হত্যা করছে বলে দাবি করছে দেশটির অ্যাক্টিভিস্টরা।

ফেব্রুয়ারিতে সেনা অভ্যুত্থানের মাধ্যমে স্টেট কাউন্সেলর অং সান সু চিকে ক্ষমতাচ্যুত ও আটক করে মিয়ানমারের নিয়ন্ত্রণ নেয় সেনাবাহিনী। এরপর গত ছয় মাস ধরেই দেশটিতে সেনাশাসনের বিরুদ্ধে আন্দোলন করছে সাধারণ জনগণ ও ক্ষমতাচ্যুত সরকারের নেতাকর্মীরা। 

এই ছয় মাসে দেশটির নিরাপত্তা বাহিনী এক হাজারেরও বেশি বেসামরিক নাগরিককে হত্যা করেছে বলে জানিয়েছে মিয়ানমারের বেসরকারি সংস্থা, অ্যাসিস্ট্যান্ট এ্যাসোসিয়েশন ফর পলিটিকাল প্রিজনার্স। বুধবার (১৮ আগস্ট) পর্যন্ত দেশটিতে ১০০৬ জনের মৃত্যু হয়েছে বলে নিশ্চিত করেছে সংস্থাটি।

এছাড়াও বেসামরিক নাগরিকদের বিরুদ্ধে নিরাপত্তা বাহিনীর তাজা গুলি ব্যবহার, গণ গ্রেপ্তার, ধরপাকড় আর নির্যাতনের তথ্যও প্রকাশ করা হয়েছে।

এর আগে জুলাইয়ের শেষে মিয়ানমারের সব দলের অংশগ্রহণে নির্বাচন আয়োজন করার প্রতিশ্রুতি দেন জান্তাপ্রধান মিন অং হ্লাইং। যদিও রাষ্ট্রীয় টেলিভিশন চ্যানলে দেওয়া ভাষণে নির্বাচনের কোনো সময়সীমা উল্লেখ করেননি এই সামরিক শাসক। 

Link copied!