• ঢাকা
  • রবিবার, ২১ জুলাই, ২০২৪, ৬ শ্রাবণ ১৪৩১, ১৪ মুহররম ১৪৪৫

বিশ্বে সংঘাতের আশঙ্কা বাড়ছে : যুক্তরাষ্ট্র


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ৬, ২০২২, ১০:০৮ পিএম
বিশ্বে সংঘাতের আশঙ্কা বাড়ছে : যুক্তরাষ্ট্র

বিশ্বে সংঘাতের আশঙ্কা আরও বাড়ছে। পৃথিবী অস্থিতিশীল হয়ে উঠছে। ফলে সংঘাতের আশঙ্কা কোনোভাবেই কমছে না। যুক্তরাষ্ট্রের আইনপ্রণেতাদের এই সতর্কতা জানিয়েছেন মার্কিন শীর্ষ সামরিক কর্মকর্তারা।

মঙ্গলবার (৫ এপ্রিল) মার্কিন পার্লামেন্টের আর্মড সার্ভিসেস কমিটির শুনানিতে অংশ নিয়ে চেয়ারম্যান অব দ্য জয়েন্ট চিফ জেনারেল মার্ক মিলে এসব কথা বলেন। বুধাবার (৬ এপ্রিল) মার্কিন সংবাদমাধ্যম সিএনএন এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

মার্ক মিলে বলেন, “আমার ৪২ বছরের সামরিক জীবনে ইউক্রেনে রুশ আগ্রাসন হচ্ছে শান্তির প্রতি, ইউরোপের নিরাপত্তার প্রতি ও পৃথিবীর প্রতি সবচেয়ে বড় হুমকি। তবে ইউক্রেনের পাশে দাঁড়াতে বিশ্বজুড়ে যে সংহতি দেখা গেছে তা হৃদয়গ্রাহী।”

মার্ক মিলে বলেন, “আমরা বর্তমানে দুইটি বিশ্ব শক্তির মোকাবিলা করছি। তা হলো চীন ও রাশিয়া। প্রত্যেকেই উল্লেখযোগ্য সামরিক সক্ষমতা নিয়ে বর্তমানে প্রচলিত নিয়ম মাফিক বিশ্ব ব্যবস্থা মৌলিকভাবে বদলাতে চায়। আমরা এমন এক পৃথিবীতে প্রবেশ করছি যা আরও অস্থিতিশীল হয়ে উঠছে। উল্লেখযোগ্যহারে আন্তর্জাতিক সংঘাতের আশঙ্কা বাড়ছে। কোনোভাবেই এই আশঙ্কা কমছে না।”

২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে রাশিয়া। একে প্রতিবেশীর ভূখণ্ডে বিশেষ সামরিক অভিযান হিসেবে উল্লেখ করে আসছে তারা। এরপরই রাশিয়ার ওপর একের পর এক নিষেধাজ্ঞা দেয় যুক্তরাষ্ট্র ও পশ্চিমা দেশগুলো।

এরপর থেকেই বিভিন্ন দেশ নিজস্ব অস্ত্রের শক্তির বাড়ানোর ঘোষণা দেয়। উত্তর কোরিয়া ইতোমধ্যে নিষিদ্ধ আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালায়। পরে তাদের হুমকি দেয় দক্ষিণ কোরিয়া। দক্ষিণ কোরিয়াকে আবার পালটা হুমকি দিয়েছে উত্তর কোরিয়ার নেতা কিমের বোন।

এদিকে হাইপারসনিক ক্ষেপণাস্ত্র তৈরি ও এ অস্ত্র প্রতিরোধে গবেষণা বাড়ানোর ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও অস্ট্রেলিয়া। এইউকেইউএস সহযোগিতার আওতায় এই কর্মসূচি শুরু হবে।

Link copied!