• ঢাকা
  • বৃহস্পতিবার, ২০ জুন, ২০২৪, ৬ আষাঢ় ১৪৩১, ১৩ জ্বিলহজ্জ ১৪৪৫

জাতিসংঘে সমুদ্র নিরাপত্তা নিয়ে ভারতের রূপরেখা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ১০, ২০২১, ০১:১৩ পিএম
জাতিসংঘে সমুদ্র নিরাপত্তা নিয়ে ভারতের রূপরেখা

প্রথম ভারতীয় প্রধানমন্ত্রী হিসেবে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠকের সভাপতিত্ব করলেন নরেন্দ্র মোদি। বৈঠকে সমুদ্র নিরাপত্তা নিয়ে পাঁচ দফা রূপরেখা দিয়েছেন তিনি। একইসঙ্গে কথা বলেন আন্তর্জাতিক আইন মেনে আলোচনার ভিত্তিতে সমুদ্রপথ সংক্রান্ত বিরোধের নিষ্পত্তির বিষয়ে।

সোমবার সমুদ্র-সুরক্ষার গুরুত্ব ও সমুদ্র নিরাপত্তায় আন্তর্জাতিক সহযোগিতা বৃদ্ধিই ছিল নিরাপত্তা পরিষদের এই ভার্চ্যুয়াল বৈঠকের মূল আলোচ্য বিষয়। এতে যোগ দেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন, ভিয়েতনামের প্রধানমন্ত্রী ফাম মিন চিন, কেনিয়ার প্রেসিডেন্ট উহুরু কেনিয়াত্তাসহ প্রমুখ বিশ্বনেতা ও তাদের প্রতিনিধিরা।

ভারতীয় সংবাদমাধ্যম দ্য হিন্দু জানায়, সমুদ্র নিরাপত্তা নিয়ে মোদির ৫ দফা রূপরেখার মধ্যে রয়েছে সমুদ্র বাণিজ্যের সব বাধা দূর করা, শান্তিপূর্ণভাবে এবং আন্তর্জাতিক আইন মেনে সমুদ্র সংক্রান্ত বিরোধ নিস্পত্তি করা, যৌথভাবে সমুদ্র বিষয়ক বৈশ্বিক হুমকি এবং প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলা করা, সমুদ্রিক পরিবেশ ও সম্পদ সংরক্ষণ এবং সমুদ্রপথে যোগাযোগ ও বাণিজ্য বৃদ্ধিতে আন্তর্জাতিক আইনের অনুসরণ। এসময় প্রতিবেশী দেশের সঙ্গে সমুদ্রসীমার বিরোধ মেটানোর উদাহরণ হিসেবে ভারত-বাংলাদেশের সম্পর্কের উদাহরণ টানেন মোদি। 

জাতিসংঘের নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য রাষ্ট্রগুলোর মধ্যে এ বৈঠকে রাষ্ট্রপ্রধান হিসেবে শুধু পুতিন অংশ নিয়েছেন এই বৈঠকে। আফ্রিকান দেশগুলোর প্রতিনিধিত্ব করেন কঙ্গোর উপপ্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রী ক্রিস্টোফ লুতুনদুলা আপালা পেনআপালা।

Link copied!