• ঢাকা
  • শুক্রবার, ২৬ জুলাই, ২০২৪, ১০ শ্রাবণ ১৪৩১, ১৯ মুহররম ১৪৪৫

কোকেনযুক্ত কোকাকোলা চান ইলন মাস্ক


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ২৮, ২০২২, ১১:৩০ এএম
কোকেনযুক্ত কোকাকোলা চান ইলন মাস্ক

সামাজিক মাধ্যম টুইটারের পর সফট ড্রিংকস কোম্পানি কোকা-কোলা কিনতে আগ্রহ প্রকাশ করেছেন বিশ্বের শীর্ষ ধনী ইলন মাস্ক। বৃহস্পতিবার এক টুইটে অনেকটা ঠাট্টার ছলেই এমন কথা জানান তিনি।

মাস্ক বলেন, তিনি কোকা-কোলাতে কোকেন ফিরিয়ে আনতে চান। ১৮৮৫ সালে জর্জিয়ার আটলান্টার বিশেষজ্ঞ জন পেম্বারটন পরীক্ষাগারে প্রথম কোকাকোলা তৈরি করেন। পেম্বারটন তার রেসিপিতে কোকা পাতার নির্যাস থেকে ‘কোকেন’ আর বিশেষ প্রজাতির বাদাম থেকে ‘কোলা’ তথা ক্যাফেইন যুক্ত করেছিলেন।

বর্তমানে মাদক হিসেবে কোকেন সেবন অবৈধ হলেও সেসময় যুক্তরাষ্ট্রে কোকেন বৈধ ছিল। ওষুধের হিসেবেও এটি ব্যবহার হত। সে কারণে পানীয়তে সামান্য পরিমাণে কোকেন ব্যবহার করা নিরাপদ হিসবে বিবেচান করা হতো। যদিও পরে বাণিজ্যিকভাবে কোকাকোলা বাজারে আসার আগেই এর উপকরণ থেকে কোকেন বাদ দেওয়া হয়।

উদ্ভট বক্তব্যের জন্য পরিচিত ইলন মাস্ক তাই ঠাট্টা করে কোকাকোলার রেসিপিতে কোকেন ফিরিয়ে আনার প্রস্তাব দিয়েছেন।

আরেকটি টুইটে বিশ্বখ্যাত ফাস্ট ফুড কোম্পানি ম্যাকডোনাল্ডসকে নিয়েও কৌতুক করেন মাস্ক। তিনি বলেছেন, “এবার ম্যাকডোনাল্ডস কিনতে যাচ্ছি। সব আইসক্রিমের মেশিনগুলো মেরামত করতে হবে।”

কিছুক্ষণ পরই তিনি মজা করে ভক্তদের জবাব দিয়ে বলেন, “শুনুন, আমি কোন অলৌকিক কাজ করতে পারি না।”

গত কয়েক মাস ধরেই মার্কিন প্রযুক্তিবিদ ও শীর্ষ ধনী ইলন মাস্কের নতুন সামাজিক মাধ্যম চালুর গুঞ্জন চলছিল। তবে শেষ পর্যন্ত জনপ্রিয় প্লাটফর্ম টুইটারকেই কিনে নেন তিনি। রাতারাতি টুইটার ব্যবহারকারী থেকে বনে যান এর মালিক।

বছরের শুরুতেই সামাজিক মাধ্যমগুলোর নীতিমালার সমালোচনা করতে দেখা যায় মাস্ককে। এরপর এপ্রিল মাসের শুরুতেই টুইটারের ৯.২ শতাংশ মালিকানা কিনে নেন তিনি। শেষ পর্যন্ত সোমবার ৪৪ বিলিয়ন ডলারে টুইটার কেনার ঘোষণা দিয়েছেন ইলন মাস্ক।

Link copied!