• ঢাকা
  • বুধবার, ২৩ অক্টোবর, ২০২৪, ৭ কার্তিক ১৪৩১, ১৯ রবিউস সানি ১৪৪৬

ইউক্রেনীয় বাহিনীকে নতুন আল্টিমেটাম দিল রাশিয়া


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ১৯, ২০২২, ০৪:২৯ পিএম
ইউক্রেনীয় বাহিনীকে নতুন আল্টিমেটাম দিল রাশিয়া

ইউক্রেনের সামরিক বাহিনীকে ‘অবিলম্বে’ অস্ত্র সমর্পণ করার আহ্বান জানিয়েছে রাশিয়া। অবরুদ্ধ বন্দর শহর মারিউপোলে যুদ্ধরতদের প্রতিরোধ ছেড়ে আত্মসমর্পণের জন্য নতুন আলটিমেটাম জারি করেছে মস্কো।

মঙ্গলবার রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাতে এই খবর জানায় বিবিসি। সোমবার ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি পূর্বাঞ্চলে মস্কোর আক্রমণ প্রতিরোধের ঘোষণা দেওয়ার পরে এই সতর্কতা এলো।

বিবৃতিতে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, “কিয়েভ কর্তৃপক্ষকে তাদের যোদ্ধাদের প্রতিরোধ বন্ধ করতে আদেশ দেওয়ার জন্য আহ্বান জানাচ্ছি আমরা। আমরা বুঝতে পারছি যে তারা কিয়েভ থেকে এ ধরনের নির্দেশনা বা আদেশ পাবে না। তাই আমরা যোদ্ধাদের স্বেচ্ছায় অস্ত্র নামিয়ে রাখার জন্য আহ্বান জানাচ্ছি।”

এর আগে মস্কোর আত্মসমর্পণের আহ্বানে সাড়া না দিয়ে যুদ্ধ চালিয়ে যাওয়ার ঘোষণা দেয় ইউক্রেন। তবে নতুন ঘোষণায় মস্কো আরও যোগ করেছে যে ইউক্রেনীয় যোদ্ধারা মারিউপোলের আজভ বন্দরে অগ্রসর হওয়া রুশ বাহিনীকে প্রতিহত করতে গিয়ে ‘বিপর্যয়কর পরিস্থিতিতে’ পড়েছে। 

তাই ইউক্রেনের জাতীয়তাবাদী ও বিদেশি ভাড়াটে সৈন্যদের সমস্ত সামরিক কার্যকলাপ বন্ধ করে দুপুরের পর থেকে আত্মসমর্পণ করতে বলা হয়েছে। যারা অস্ত্র নামিয়ে রাখবে তাদের বেঁচে থাকার নিশ্চয়তা দেওয়া হবে বলেও জানিয়েছে রাশিয়া।

Link copied!