• ঢাকা
  • রবিবার, ১৬ জুন, ২০২৪, ২ আষাঢ় ১৪৩১, ৯ জ্বিলহজ্জ ১৪৪৫

আফগানিস্তানের ক্ষমতা হস্তান্তর নিয়ে বৈঠক সোমবার


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ১৫, ২০২১, ০৯:৫২ পিএম
আফগানিস্তানের ক্ষমতা হস্তান্তর নিয়ে বৈঠক সোমবার

অন্তর্বর্তীকালীন সরকারের হাতে ক্ষমতা হস্তান্তর করেই দেশ ছেড়েছেন আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গনি। এদিকে রাজধানী কাবুলসহ আফগানিস্তানের নিয়ন্ত্রণ এখন তালেবানের হাতে। তবে বল প্রয়োগ না করে শান্তিপূর্ণভাবেই ক্ষমতা গ্রহণের অপেক্ষায় রয়েছে বিদ্রোহীরা।

এদিকে দেশটির ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রী বিসমিল্লাহ মোহাম্মদীর বরাতে বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যম জানায়, প্রেসিডেন্ট গনি দেশের সংকট সমাধানের ক্ষমতা রাজনৈতিক নেতাদের হাতে তুলে দিয়েছেন। সার্বিক পরিস্থিতি নিয়ে আলোচনার জন্য সোমবার (১৬ আগস্ট) কাতারের দোহা সফর করবে প্রতিনিধিদল। প্রতিনিধিদলে ইউনুস কানুনি, আহমদ ওয়ালী মাসউদ, মোহাম্মদ মহাকিকসহ অন্যান্য গুরুত্বপূর্ণ রাজনৈতিক নেতারা রয়েছেন।

ধারণা করা হচ্ছে, দোহায় তালেবান নেতাদের সঙ্গে বৈঠকের মাধ্যমে ক্ষমতা হস্তান্তর করবে অন্তর্বর্তীকালীন সরকার। যদিও এখনো এ বিষয়ে আনুষ্ঠানিক কোনো ঘোষণা আসেনি।

এর আগে স্বরাষ্ট্রমন্ত্রী আব্দুল সাত্তার মির্জাকওয়াল জানান, অস্থায়ী সরকারের কাছে “শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তর” করা হলে হামলা চালানো হবে না বলে প্রতিশ্রুতি দিয়েছে তালেবান যোদ্ধারা।

রোববার সকালেই রাজধানী কাবুলকে চারদিক থেকে ঘিরে ফেলে বিদ্রোহীরা। এরপরই আশরাফ গনি সরকারকে ক্ষমতার হস্তান্তরের প্রস্তাব দেওয়া হয়। আল-জাজিরাসহ একাধিক সংবাদমাধ্যমের খবরে বলা হয়, পরাজয় নিশ্চিত জেনে দেশ ছাড়েন প্রেসিডেন্ট আশরাফ গনি।

Link copied!