• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর, ২০২২, ১৪ আশ্বিন ১৪২৯

খাওয়ার পরে যেসব কাজ করবেন না


ঝুমকি বসু
প্রকাশিত: সেপ্টেম্বর ১৪, ২০২২, ০৫:৩২ পিএম
খাওয়ার পরে যেসব কাজ করবেন না

স্বাস্থ্য ভালো রাখার জন্য চিকিৎসকেরা ভাত খাবার পর কিছু কাজ করা থেকে বিরত থাকার পরামর্শ দিয়েছেন। নিজেকে সুস্থ রাখতে আপনিও এই পরামর্শগুলো মেনে চলতে পারেন। ইবনে সিনা ডায়াগনস্টিক অ্যান্ড কনসালটেশন সেন্টারের পুষ্টিবিদ উম্মে সালমা তামান্না জানাচ্ছেন সেসব কথা।

১. ভাত খাওয়া শেষ করেই সঙ্গে সঙ্গে কোনো ফল খাবেন না। খাবার শেষ করার এক থেকে দু ঘণ্টা পর কিংবা খাবারের এক ঘণ্টা আগে ফল খাবেন।

২. ধুমপান করবেন না। অনেকগুলো সিগারেট সারাদিনে খেলে যতটুকু ক্ষতি হবে আপনার, ভাত খাবার পর একটি সিগারেট তার চাইতে অনেক বেশি ক্ষতি করবে আপনার শরীরের।

৩.  চা খাবেন না। চায়ে প্রচুর পরিমাণে টেনিক এসিড থাকে, যা খাদ্যের প্রোটিনের পরিমাণকে ১০০ গুণ বাড়িয়ে তোলে। ফলে খাবার হজম হতে স্বাভাবিকের চেয়ে অনেক বেশি সময় লাগে।

৪. ঘুমোতে যাবেন না। ভাত খাওয়ার পর সঙ্গে সঙ্গে ঘুমিয়ে গেলে খাবার হজম হয় না।

৫. বেল্ট কিংবা প্যান্টের কোমর ঢিলে করবেন না। খাবার পরপরই বেল্ট কিংবা প্যান্টের কোমর ঢিলে করলে অতি সহজেই পাকস্থলী থেকে মলদ্বার পর্যন্ত খাদ্যনালীর নিম্নাংশ পেঁচিয়ে বা বেঁকে যেতে পারে অথবা ব্লকও হয়ে যেতে পারে। এ ধরনের সমস্যাকে ইন্টেস্টাইন অবস্ট্রাকশন বলা হয়। যদি আপনি বেশি খেতে চান তাহলে খেতে বসার আগেই কোমরের বাঁধন ঢিলে করে নিতে পারেন।

৬. গোসল করবেন না। ভাত খাবার পরপরই গোসল করলে শরীরের রক্ত সঞ্চালন বেড়ে যায়। ফলে পাকস্থলীর চারপাশের রক্তের পরিমাণ কমে যেতে পারে, যা পরিপাকতন্ত্রকে দুর্বল করে ফেলবে। ফলে খাদ্য হজম হতে স্বাভাবিকের চেয়ে সময় বেশি লাগবে।

৭. খাওয়া শেষ করেই হাঁটা খুব বাজে একটা অভ্যেস। এতে এসিড রিফ্লাক্স এবং বদহজম হতে পারে। দক্ষিণ ক্যারোলিনা বিশ্ববিদ্যালয়ের গবেষকদের মতে খাবার শেষ করার ত্রিশ মিনিট পরে হাঁটা স্বাস্থ্যের জন্য ভালো।

Link copied!