• ঢাকা
  • বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি, ২০২৪, ৮ ফাল্গুন ১৪৩০, ১১ শা’বান ১৪৪৫

স্মুদি খেয়েই কমবে মাইগ্রেনের যন্ত্রণা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ফেব্রুয়ারি ৯, ২০২৪, ০৬:৩১ পিএম
স্মুদি খেয়েই কমবে মাইগ্রেনের যন্ত্রণা
মাইগ্রেনের সমস্যায় অনেকেই ভোগেন। ছবি : সংগৃহীত

মাইগ্রেনের সমস্যায় অনেকেই ভোগেন। এই রোগ মূলত বংশগত, তবে কিছু খারাপ অভ্যাসও মাইগ্রেনের সমস্যা ডেকে আনে। অতিরিক্ত চিনি খাওয়া, কম ঘুমানো, পানি কম খাওয়া, দীর্ঘক্ষণ খালি পেটে থাকার কারণেও মাইগ্রেনের সমস্যা বেড়ে যায়। এ ছাড়া, দীর্ঘ সময় রোদে থাকলে ও মৌসুম বদলের সময়ে মাইগ্রেনের যন্ত্রণায় কাবু হন অনেকেই।

এ সমস্যা মুক্তির উপায় দিলেন ভারতীয় পুষ্টিবিদ কিরণ কুকরেজা। তিনি বলেছেন, মাইগ্রেনের সমস্যা নিয়ন্ত্রণে আনতে হলে জীবনধারায় বদল আনার পাশাপাশি ডায়েটের দিকেও নজর দিতে হবে। নিজের ইনস্টাগ্রামে একটি স্মুদির রেসিপি ভাগ করে নিয়ে পুষ্টিবিদ লিখেছেন, “বাদাম, পোস্ত এবং আখরোটের মতো উপাদানগুলি ম্যাগনেসিয়ামে সমৃদ্ধ। ম্যাগনেসিয়াম রক্তনালিগুলিকে শিথিল করতে সাহায্য করে। এর ফলে মাইগ্রেনের যন্ত্রণা থেকে রেহাই মেলে ও ঘন ঘন মাইগ্রেনের আক্রমণ থেকেও নিস্তার পাওয়া যায়।”

উপকরণ

কাঠবাদাম: ৫টি
আখরোট: ২টি
পোস্ত: ১ টেবিল চামচ
খেজুর: ২ টি
দুধ: ১৫০-২০০ মিলিলিটার

পদ্ধতি
একটি পাত্রে খানিকটা পানি নিয়ে তাতে কাঠবাদাম, আখরোট আর পোস্ত তিন থেকে চার ঘণ্টা ভিজিয়ে রাখুন। এ বার মিশ্রণটি থেকে পানি ঝরিয়ে নিন। একটি মিক্সিতে মিশ্রণটি ঠেলে তার সঙ্গে দুধ আর খেজুর মিশিয়ে ভাল করে বেটে নিন। তৈরি হয়ে যাবে মাইগ্রেনের দাওয়াই সুস্বাদু স্মুদি।

সূত্র : আনন্দবাজার

Link copied!