• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

ওজন কমাবে চিকন জিরা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ৩, ২০২৩, ০২:০৭ পিএম
ওজন কমাবে চিকন জিরা

রান্নায় ব‍্যবহৃত অন্যতম উপকারী মসলা হলো জিরা। তামা, আয়রন, অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন-এ, ভিটামিন-সি, জিঙ্ক এবং পটাশিয়ামের গুণে ভরপুর এই মশলা খুবই উপকারী। শুধু ওজন কমাতে নয়, বিভিন্ন শারীরিক সমস‍্যা দূর করে জিরা। চলুন জেনে নিই জিরার গুণাগুন—


বদহজম নিয়ন্ত্রণ করে
শরীরে গ্যাস জমে পেট ফুলে যাওয়ার ঘটনা খুবই সাধারণ। যার ফলে, পেট ফুলে শক্ত হয়ে যায় এবং পেটে অস্বস্তি তৈরি তরে। অনেকসময় পেট ব্যথাও হয়ে থাকে। সেক্ষেত্রে প্রতিদিন সকালে জিরাপানি পান করা অত্যন্ত উপকারী।


ওজন কমাতে সাহায্য করে
জিরার পানি শরীর থেকে টক্সিন বের করতে সাহায্য করে। পাচনতন্ত্র ঠিক থাকলে, শরীর থেকে টক্সিন সহজেই পরিষ্কার হয়ে যায়। যার ফলে ফ্যাট খুব তাড়াতাড়ি গলে যায়। তাই নিয়মিত জিরার পানি পান করলে ওজন নিয়ন্ত্রণে থাকে।


রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে
জিরা তামা, আয়রন, অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন-এ, ভিটামিন-সি, জিঙ্ক এবং পটাশিয়ামের উৎস। নিয়মিত জিরার পানি পান করলে,রোগ প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী হয়। এটি বিভিন্ন রোগের বিরুদ্ধে লড়াই করার পাশাপাশি, ইমিউনিটিও বাড়াতে সাহায্য করে।

ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখে
ডায়াবেটিক রোগীদের জন‍্য খালি পেটে জিরাপানি খুবই উপকারি। জিরা শরীরের ইনস‍্যুলিন উৎপাদনকে বাড়িয়ে তোলে। এটি রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায‍্য করে, যার ফলে ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকে।

 

রক্তচাপ নিয়ন্ত্রণ করে
জিরাপানিতে উচ্চ পটাশিয়াম থাকে যা লবণে থাকা ক্ষতিকারক প্রভাবগুলির মধ্যে ভারসাম্য বজায় রেখে রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সাহয়তা করে।

সুতরাং আজ থেকে জিরার পানি খাওয়ার অভ্যেস করুন। অনেক সমস্যা থেকে মুক্তি পাবেন।

 

Link copied!