• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১,

যা খেলে বাড়ে শিশুর উচ্চতা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ২৬, ২০২৩, ০৪:৪২ পিএম
যা খেলে বাড়ে শিশুর উচ্চতা

বাবা-মায়ের অন্যতম চিন্তার বিষয় থাকে সন্তানের শারীরিক ও মানসিক বিকাশ। ঠিকমতো সন্তানের গ্রোথ হচ্ছে কিনা নানারকম দুশ্চিন্তায় থাকতে হয় বাবা- মায়ের। পুষ্টিবিদদের মতে, উচ্চতা না বাড়া কমিয়ে দিতে পারে শিশুর আত্মবিশ্বাসও। বেশিরভাগ ক্ষেত্রেই জিনগত হয় বাচ্চার উচ্চতা বা ওজন। তবে কিছু ক্ষেত্রে ভিটামিন বা মিনারেসলের অভাবেও এমনটা হয়ে থাকে। চিকিৎসকদের মতে এক্ষেত্রে উপযুক্ত খাদ্যাভ্যাস অনেক সময় চমৎকার কাজ করে। এক্ষেত্রে দুইটি সব্জি বেশ কাজ দিতে পারে উচ্চতাবৃদ্ধির জন্য। চলুন জেনে নিই জাদুকরী সব্জি দুটির গুণাগুন—

পালং শাক
বাচ্চাদের নিয়মিত পালং শাকের রস খাওয়ালে তাদের ওজন বৃদ্ধির পাশাপাশি রোগ প্রতিরোধ ক্ষমতাও শক্তিশালী হয় এবং দৃষ্টিশক্তিও ভালো থাকে। এছাড়া শিশুদের উচ্চতা বাড়াতেও পালং শাকের রস খুবই উপকারী।

যেভাবে বানাবেন
পালংশাকের রস তৈরি করতে প্রথমে পালংশাক ধুয়ে কেটে নিন। এরপর শিশুর পছন্দের যে কোনো একটি ফল কেটে ব্লেন্ড করে নিন। এবার এই পালং শাকের পিউরিটি ছেঁকে নিয়ে তাতে সামান্য লেবুর রস ও নুন মিশিয়ে আপনার শিশুকে পান করতে দিন। সকালের খাবার হিসেবেও এটি দিতে পারেন।

অ্যাভোকাডো
অ্যাভোকাডোতে রয়েছে হাই ক্যালোরি। এবং এটি পুষ্টিগুণ ও ফাইবারে সমৃদ্ধ। অ্যাভোকাডো খেলে শিশুর ওজন ও উচ্চতা বৃদ্ধির পাশাপাশি হজমের সমস্যাও দূর হয়। অ্যাভোকাডো শিশুদের চোখ ভালো রাখতেও সাহায্য করে।

যেভাবে তৈরি করবেন
অ্যাভোকাডোর জুস তৈরি করতে প্রথমে অ্যাভোকাডো ধুয়ে খোসা ছাড়িয়ে মিক্সারে দিন। এবার সামান্য পানি দিয়ে ব্লেন্ড করে নিন। তাতে লেবুর রস আর মধু মেশান। এই ভাবে দিলে বাচ্চারাও অ্যাভোকাডোর রস খেতে পছন্দ করবে। আর চোখের সামনে দেখতে পাবেন কেমন তরতরিয়ে লম্বা হচ্ছে আপনার সন্তান।

Link copied!