• ঢাকা
  • মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫

কপাল ও নাকের তৈলাক্ত ভাব দূর করতে যা করবেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ২৮, ২০২৩, ১১:১২ এএম
কপাল ও নাকের তৈলাক্ত ভাব দূর করতে যা করবেন

অনেকের কপাল ও নাক তেলতেলে হয়ে যায়। এতে মেকআপ করেও শান্তি নেই। কারণ, ত্বক অনুজ্জ্বল দেখায়। ত্বকের যত্নে কিছু রুটিন মেনে চললেই এ সমস্যা থেকে বেরিয়ে আসা সম্ভব। চলুন জেনে নিই কিছু টিপস।


ময়েশ্চারাইজার
তৈলাক্ত ত্বকেরও ময়েশ্চারাইজার দরকার হয়। ত্বকের ধরন অনুযায়ী ময়েশ্চারাইজার বেছে নিন। তৈলাক্ত ত্বকের ক্ষেত্রে আপনাকে ব্যবহার করতে হবে হালকা এবং জেল বেস ময়েশ্চারাইজার। এতে আপনার ত্বক খুব বেশি তৈলাক্ত লাগবে না এবং ত্বকের আর্দ্রতাও বজায় থাকবে।

টিস্যু পেপার
নাকের দুই পাশ দিয়ে যখনই তেল বেরোবে, তখন মুখের ওপর টিস্যু চেপে ধরুন। শুধু ত্বকের ওপর কাগজের টিস্যু চেপে ধরুন। কাগজ আপনার মুখের তেল শুষে নেবে।


সানস্ক্রিন
সানস্ক্রিন হলো এমন একটি উপাদান, যা আপনার ত্বককে সূর্যের ক্ষতিকারক রশ্মির হাত থেকে রক্ষা করবে। রোদে বেরোনোর ১৫-৩০ মিনিট আগে সানস্ক্রিন মাখুন। আর যদি দীর্ঘক্ষণ বাইরে থাকতে হয়, তাহলে প্রতি ২ ঘণ্টা অন্তর সানস্ক্রিন ব্যবহার করুন।

এক্সফোলিয়েট 
সপ্তাহে দুবারের বেশি ত্বক এক্সফোলিয়েট করবেন না। স্ক্রাবার ব্যবহার করলেও ত্বকের ওপর খুব বেশি চাপ দেবেন না। স্ক্রাবার নিয়ে হালকা হাতে মুখের ওপর ঘষে নিন। এতে ত্বকের ওপর জমে থাকা সব মরা চামড়া পরিষ্কার হয়ে যাবে।

মিসেলার ওয়াটার
রূপচর্চার দুনিয়ায় মিসেলার ওয়াটার ব্যাপক জনপ্রিয়। এই মিসেলার ওয়াটার তুলোর বলে নিয়ে মুখে ভালো করে বুলিয়ে নিন। এই উপাদানটি আপনার ত্বক থেকে যাবতীয় ধুলাবালু ময়লা পরিষ্কার করে দেবে।

ঘন ঘন মুখ ধোবেন না
অনেকের মধ্যে প্রবণতা থাকে, বারবার ফেসওয়াশ দিয়ে মুখ ধোয়ার। ঘন ঘন ফেসওয়াশ ব্যবহার করলেই যে ত্বক ভালো থাকবে, এমন কোনো কথা নেই। বরং ফেসওয়াশ করলে ত্বকের প্রাকৃতিক তেলও নষ্ট হয়ে যায়। তাই দিনে দুবার মুখ পরিষ্কার করাই যথেষ্ট। 

Link copied!