• ঢাকা
  • রবিবার, ১৬ জুন, ২০২৪, ১ আষাঢ় ১৪৩১, ৯ জ্বিলহজ্জ ১৪৪৫

কখন পানি পান করবেন?


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ১৫, ২০২১, ১০:৪৮ এএম
কখন পানি পান করবেন?

বেশি করে পানি পান করা উচিত, কিন্তু কখন কতটুকু পান করবেন তা কি জানেন? স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলেন,পানি পান করলে শরীরে অনেক সমস্যাই দূর হয়। যেমন পেটের, ত্বকের, চুল পড়ার, পর্যাপ্ত ঘুম বা মেদ ঝরানোসহ সব ধরনের সমস্যা একমাত্র সমাধান হতে পারে এই পানি পান। তবে যতটা প্রয়োজন, ততটাই পানি পান করা উচিত। এর বেশি নয়। জানতে হবে, দিনের কোন সময়টা কতটুকু পানি পান করলে আপনার শরীর পর্যাপ্ত শক্তি ও পুষ্টি পাবে। সেই নিয়ম মেনেই পানি পান করার পরামর্শ পুষ্টিবিদদের।

ঘুম থেকে উঠেই

ঘুম থেকে উঠলে পেট খালি থাকে। খালি পেটে ১ থেকে ২ গ্লাস পানি পান করুন। এতে আপনার শরীরের অনেক রোগেরই প্রাথমিক সমাধান হবে। অনেকের সকালে পানি খেতে মনে থাকে না। তারা রাতেই এক বোতল পানি বিছানার পাশের টেবিলে নিয়ে রাখতে পারেন। ঘুম থেকে উঠেই সেই পানি পান করবেন। ব্রাশ করার আগেই পানি পান করলে আরও বেশি উপকার পাওয়া যায়।

শরীরচর্চার আগে ও পরে

শরীরচর্চার আগে ও পরে অবশ্যই পানি খেয়ে নিতে হবে। শরীরচর্চার সময় শরীরে প্রচুর ঘাম হয়। এতে শরীরে পানিশূন্যতা দেখা দিতে পারে। তাই শুরুর আগেই পানি খেয়ে নিন। আবার শেষ করে করেও পানি খাবেন। অনেক সময় নিয়ে ব্যায়াম করলে মাঝে বিরতি নিয়ে পানি খান। না হলে পেশিতে টান লাগার সম্ভাবনা থাকে।

খাওয়ার আগে

খাবার খাওয়ার আগে অবশ্যই পানি পান করে নিবেন। এতে অ্যাসিডিটির সমস্যা অনেকটাই ভালো হয়ে যায়। তবে খাওয়ার মাঝে বা শেষ হওয়ার সঙ্গে সঙ্গে পানি পান করবেন না। এতে খাবার হজমে সমস্যা হতে পারে। খাবার খাওয়া শেষ হওয়ার কমপক্ষে ২০ থেকে ৩০ মিনিট পর পানি খাবেন। ওই সময় কুসুম গরম পানি পান করতে পারেন। এতে হজম প্রক্রিয়া ভালো হবে।

ক্লান্তিভাব কাটাতে

দুপুরের খাওয়ার পর ঘুম পাচ্ছে? বা অফিসের কাজের ফাঁকে ঘুমিয়ে পড়ছেন। এমন অভ্যাস সত্যিই বিব্রতকর। এই  ক্লান্তি কাটাতে পানি পান করে নিতে পারেন। এতে ঘুম ভাব দূর হবে। কাজের স্পৃহাও পাবেন।

Link copied!