• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫

ওস্তাদ রশিদ খান আর নেই


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জানুয়ারি ৯, ২০২৪, ০৫:৫২ পিএম
ওস্তাদ রশিদ খান আর নেই
ওস্তাদ রশিদ খান (ছবি সংগৃহীত)

মারা গেছেন ভারতীয় শাস্ত্রীয় সঙ্গীতের অন্যতম জনপ্রিয় শিল্পী ওস্তাদ রশিদ খান (৫৬)। মঙ্গলবার (৯ জানুয়ারি) বিকেলে দক্ষিণ কলকাতার একটি হাসপাতালে মারা যান তিনি।

ভারতের আনন্দবাজার পত্রিকা জানায়, কয়েক বছর ধরে প্রস্টেট ক্যানসারে ভুগছিলেন ওস্তাদ রশিদ খান। ২২ নভেম্বর থেকে হাসপাতালে ভর্তি ছিলেন তিনি। চিকিৎসায় সাড়াও দিচ্ছিলেন। এর মধ্যে সম্প্রতি স্ট্রোক করেন তিনি। এরপর থেকেই শারীরিক অবস্থার অবনতি হতে থাকে তার।

রশিদ খানের মৃত্যুতে পশ্চিমবঙ্গে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, “রশিদ খান বিশ্ববিখ্যাত নাম। তার পরিচয় দিতে হবে না। বাংলাকে ভালোবেসে বাংলায় থেকে গেছেন। বিশ্বের সব প্রান্তে গিয়ে সংগীতের প্রচার করেছেন। সেই রাশিদের গান শুনতে পারবেন না বলে কষ্ট হচ্ছে।”

মঙ্গলবার হাসপাতাল থেকে মরদেহ নিয়ে যাওয়া হবে পিসওয়ার্ল্ডে। সেখানেই রাখা থাকবে দেহ। বুধবার সকাল সাড়ে ৯টায় রবীন্দ্র সদনে নেওয়া হবে। সেখানে শেষ শ্রদ্ধা ও গান স্যালুট দেওয়া হবে।  টালিগঞ্জ কবরস্থানে তাকে সমাহিত করা হবে।

১৯৬৮ সালের ১ জুলাই উত্তর প্রদেশের বদায়ুঁতে জন্ম রশিদ খানের। মূলত শাস্ত্রীয় সংগীত গাইলেও ফিউশন, হিন্দি ও বাংলা ছবিতে জনপ্রিয় গানও গেয়েছেন শিল্পী। 

বাংলাদেশেও একাধিকবার সংগীত পরিবেশন করেছেন এই শিল্পী। ২০০৬ সালে পদ্মশ্রী ও ২০২২ সালে পদ্মভূষণ সম্মান লাভ করেন ওস্তাদ রশিদ খান।

Link copied!