• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫

এবারের অস্কারে থাকছে না রেড কার্পেট!


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ১২, ২০২৩, ০৭:৩৪ পিএম
এবারের অস্কারে থাকছে না রেড কার্পেট!

প্রায় শত বছর ধরে বিশ্বের সিনেমাপ্রেমীদের আগ্রহের কেন্দ্রবিন্দুতে রয়েছে একাডেমি অ্যাওয়ার্ড তথা অস্কার পুরস্কার। উঠতে যাচ্ছে ৯৫তম অস্কার পুরস্কার বা অ্যাকাডেমি অ্যাওয়ার্ডের পর্দা। যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় রোববার রাত ৮টায় শুরু হবে অনুষ্ঠানটি। বাংলাদেশ সময় আগামীকাল সোমবার (১৩ মার্চ) সকালে হলিউডের ডলবি থিয়েটারে বসবে অস্কারের আসর। এখন চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি।
তবে এন্টারটেইনমেন্ট ইন্ডাস্ট্রির পার্টি বা অ্যাওয়ার্ড ফাংশনগুলোর সমার্থক হিসেবে পরিচিত রেড কার্পেট থাকছে না ৯৫তম অস্কারে। রেড কার্পেটের জায়গায় এবার থাকছে শ্যাম্পেন রঙের কার্পেট। ১৯৬১ সালের পর প্রথমবারের মতো অস্কারে পরিবর্তিত হলো কার্পেটের রঙ। এমন তথ্য নিশ্চিত করে এবিসি নিউজ।
এর আগে গত বুধবার ডলবি হাউসের সামনে শ্যাম্পেন রঙের কার্পেটটি স্থাপনের সময় উপস্থিত ছিলেন এবারের অস্কারের উপস্থাপক জিমি কিমেল। 


এবারের অনুষ্ঠান হোস্ট করবেন বিখ্যাত টক শো ব্যক্তিত্ব জিমি কিমেল। গত ৮ মার্চ তিনি জানান, রেড কার্পেটের বদলে স্থান পাচ্ছে শ্যাম্পেনরঙা একটি কার্পেট।
গালিচার রং পরিবর্তনে রোমাঞ্চিত বলে জানান এই মিডিয়া ব্যক্তিত্ব। ‘সহিংসতার’ সঙ্গে এ বদলের সম্পর্ক আছে কি-না এমন প্রশ্নে তিনি বলেন, সবাই জিজ্ঞেস করছেন যে, এ বছর অস্কারে কোনো ঝামেলা বা সহিংসতা হবে কিনা। আমরা আশা করছি সে রকম কিছু হবে না। মূলত রাতের আয়োজনের মতো অনুভব করাতেই এ সিদ্ধান্ত।
বিষয়টি ব্যাখ্যা করে জিমি বলেন, শুরু থেকেই অ্যাকাডেমির বিরুদ্ধে অভিযোগ ছিল যে, অস্কার মূলত রাতের আয়োজন হলেও এখানে আমন্ত্রিত অতিথিরা আসতে শুরু করেন বিকাল ৪টা থেকে। স্বাভাবিকভাবেই সবাই এখানে দিনের পোশাক পরে আসেন। কিন্তু মূল অনুষ্ঠান শুরু হয় রাতে। আর কার্পেটের রঙ হয়তো সবসময়ই একই থাকবে না। এটা পরিবর্তিত হতেই পারে।
রঙ পরিবর্তনের সিদ্ধান্তটি দিয়েছেন দীর্ঘদিন ভোগ ম্যাগাজিনের সঙ্গে যুক্ত সৃজনশীল পরামর্শক লিসা লাভ ও নিউইয়র্কের মেট গালার সৃজনশীল পরিচালক রাউল অ্যাভিলা।
লাভ জানান, পরিবর্তন নিয়ে কোনো বিতর্ক ছিল না। তারা শুধু ঐতিহ্য থেকে সরে আসার স্বাধীনতা নিয়েছেন। তারা উজ্জ্বল কিছু একটা বেছে নিতে চেয়েছিলেন। তাদের পছন্দ হয়েছে সূর্যাস্তের আগের জাফরান রঙটি।
দর্শক নতুন রঙটি পছন্দ করবে, এমন আশা করছেন লাভ। তিনি বলেন, এর অর্থ এই নয় যে এটি সব সময় শ্যাম্পেন রঙের থাকবে।
অস্কারের রেড কার্পেটের সূচনা ১৯৬১ সালে, তখন সান্তা মনিকার সিভিক অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয় ৩৩তম একাডেমি পুরস্কারের আসর। বিলি ওয়াইল্ডারের ‘দ্য অ্যাপার্টমেন্ট’ জিতেছিল সেরা ছবির পুরস্কার। বার্ট ল্যাঙ্কাস্টার ও এলিজাবেথ টেলর হয়েছিলেন সেবা অভিনয়শিল্পী।


সেই প্রথম টেলিভিশনে অস্কার অনুষ্ঠান প্রচার হয়। তবে টেলিভিশন রঙিন না হওয়ায় গালিচার রঙটি ১৯৬৬ সালের আগে দর্শকদের সামনে আসেনি। আর বর্তমানে রেড কাপের্ট ছাড়া কোনো চলচ্চিত্রের অনুষ্ঠান আশাই করা যায় না।
চলচ্চিত্র জগতের সবচেয়ে অভিজাত পুরষ্কার অস্কার। রোববার সন্ধ্যা ৮টা থেকে সরাসরি সম্প্রচার শুরু করবে মার্কিন টিভি চ্যানেল এবিসি। যা বাংলাদেশ সময় ১৩ মার্চ ভোর ৬টা থেকে দর্শকরা উপভোগ করতে পারবেন। 
প্রতিবারের মতো এবারেও বিভিন্ন ক্যাটাগরির মনোনয়নে রাখা হয়েছে বেশ বৈচিত্র্য। এবার তৃতীয়বারের মতো অনুষ্ঠানটি উপস্থাপনা করতে যাচ্ছেন বিশ্বখ্যাত টিভি ব্যক্তিত্ব ও উপস্থাপক জিমি কিমেল।

Link copied!