• ঢাকা
  • শনিবার, ১৮ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১,

মুক্তি পেল ‘মাস্টার অংশুমান’


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ৭, ২০২৩, ০৩:৪৯ পিএম
মুক্তি পেল ‘মাস্টার অংশুমান’

ক’দিন আগেই গেল কিংবদন্তি পরিচালক সত‌্যজিৎ রায়ের ১০২তম জন্মদিবস। ‘মাস্টার অংশুমান’-এর পরিচালনায় সাগ্নিক চট্টোপাধ‌্যায়। সত‌্যজিৎ রায়ের জন্মশতবার্ষিকী উপলক্ষে সাগ্নিকের এই শ্রদ্ধার্ঘ‌্য। যিনি নিজে দীর্ঘদিন সন্দীপ রায়ের সহকারী হিসাবে কাজ করেছেন। ফলে সত‌্যজিতের সৃষ্টির সঙ্গে তাঁর বাড়তি আবেগ জড়িয়ে রয়েছে।

৫ মে প্রেক্ষাগৃহে মুক্তি পেল তার গল্পের আধারে তৈরি ‘মাস্টার অংশুমান’। সিনেমার মধ্যে সিনেমার শ্যুটিং চলাকালীন চুরি হয় মিস্টার লোহিয়ার মূল্যবান রত্ন ব্লু বেল। কে আসলে চোর! এই প্রশ্ন খুঁজতে খুঁজতে চলে ছবি।

দীর্ঘদিন সন্দীপ রায়ের সহকারী হিসাবে কাজ করেছেন পরিচালক সাগ্নিক চট্টোপাধ্যায়। দীর্ঘদিন ধরে সাগ্নিকের ইচ্ছে ছিল সত্যজিতের গল্প ‘মাস্টার অংশুমান’ নিয়ে সিনেমা তৈরি করার। প্রথমে ওটিটিতে এই ছবি বানাবেন চিন্তা করলেও শেষ পর্যন্ত বড় পর্দার জন্যই তৈরি হল মাস্টার অংশুমান। ছবির ভাবনা আর নির্মাণে প্রভাব ফেলে। সিনেমার শুটিং শুরু হয় ২০২১ সালে আর শেষ হয় ২০২২ এর শেষে। নানা কারণে পিছিয়ে যায় শুটিং। মূল গল্পে প্রেক্ষাপট রাজস্থান হলেও বাজেটের কারণে সেটি হয় হিমালয়ের কোল দার্জিলিং-এ হয়।

এই ছবির অংশুমান ভূমিকায় স্যামন্তক দ্যুতি মৈত্র আর তার সঙ্গে দেখা যাবে ক্যাপ্টেন কৃষ্ণণের ভূমিকায় সোম চট্টোপাধ্যায়কে। ছবিতে সিনেমার ভিতর সিনেমার শ্যুটিং এর গল্প। ছবির প্রায় অধিকাংশ শুটিং আউটডোর। মাস্টার অংশুমানে গুরুত্বপূর্ণ চরিত্রে রয়েছেন দেবেশ রায়চৌধুরী, রজতাভ দত্ত প্রিয়াঙ্কা ত্রিবেদী উপেন্দ্র, সুপ্রিয় দত্তরা। ক্যাপ্টেন কৃষ্ণণের লিপে গান গেয়েছেন জাতীয় পুরষ্কার জয়ী গায়ক রূপঙ্কর বাগচি।

প্রসঙ্গত, সাগ্নিক এর আগে ‘ফেলুদা: ফিফটি ইয়ার্স অফ রেজ ডিটেকটিভ’ নামে একটি তথ‌্যচিত্র করেছিলেন যার জন‌্য তিনি জাতীয় পুরস্কার পান। তাঁর এই প্রথম ফিচার ছবি নিয়ে দর্শকের মধ্যে আগ্রহ রয়েছে। 

Link copied!