• ঢাকা
  • বুধবার, ০১ মে, ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫

বিক্রি হয়ে গেল রাজ কাপুরের স্বপ্নের বাংলো


তপন বকসি
প্রকাশিত: ফেব্রুয়ারি ১৯, ২০২৩, ০৪:২৬ পিএম
বিক্রি হয়ে গেল রাজ কাপুরের স্বপ্নের বাংলো

“জানে কঁহা গয়ে উও দিন/ কহতে থে তেরি রাহোঁ মে/ নজরোঁ কো হম  বিছায়েঙ্গে/চাহে কহিঁ ভি তুম রহো/চাহেঙ্গে তুমকো উম্র ভর/ তুমকো না ভুল পায়েঙ্গে।” ভারতীয় হিন্দি সিনেমার অন্যতম পথিকৃৎ রাজ কাপুর বেঁচে থাকলে হয়ত এই গানটা আরেক বারের জন্য গেয়ে উঠতেন।

মুম্বাইয়ের উত্তর-পূর্ব শহরতলির চেম্বুরে দেওনার ফার্ম রোডে ভারতের হিন্দি সিনেমার ‘শো ম্যান’ রাজ কাপুরের দু-দুটি আইকনিক সম্পত্তির শেষেরটিও বিক্রি হয়ে গেল শুক্রবার (১৭ ফেব্রুয়ারি) গোদরেজ প্রপার্টিজের কাছে।

২০১৯-এর মে মাসে দেওনার ফার্ম রোডের উপর অবস্থিত দুই একরেরও বেশি জায়গা জুড়ে তৈরি হওয়া ঐতিহাসিক আর. কে. স্টুডিও রাজ কাপুরের এখনকার বংশধরেরা বিক্রি করে দিয়েছিলেন আনুমানিক ২০০ কোটি রুপিতে। আর সেখান থেকে মিনিট চল্লিশের দূরত্বে দেওনার ফার্ম রোডে এক একর জমির ওপর ১৯৪৬ সালে রাজ কাপুরের কেনা বহু স্মৃতি জড়িয়ে থাকা  দুধসাদা বাংলোটি আনুমানিক ১০০ কোটি রুপিতে বিক্রি হয়ে গেল ১৭ ফেব্রুয়ারি।

রাজ কাপুর বেঁচে থাকতে তো নয়ই এমনকি রাজ কাপুরের স্ত্রী কৃষ্ণা রাজ কাপুর এবং তাদের বড় মেয়ে ঋতু নন্দা কোনোদিনই রাজ কাপুরের স্বপ্নের ও ঐতিহাসিক সম্পত্তি বিক্রির পক্ষপাতী ছিলেন না। লক্ষণীয় বিষয় হল, ২০১৮ সালে রাজ কাপুরের স্ত্রী কৃষ্ণা এবং ২০২০ সালে বড় মেয়ে ঋতু নন্দা মারা যাওয়ার পর ২০১৯ সালের মে মাসে প্রথমে আর কে স্টুডিও গোদরেজ প্রপার্টিজ লিমিটেডের কাছে বিক্রি করে দেওয়া হয়।

তারপরে ২০২৩-এর ১৭ ফেব্রুয়ারি রাজ কাপুরের স্বপ্নের বাংলোটিও বিক্রি করে দেওয়া হল। যদিও গোদরেজ কর্তৃপক্ষ থেকে জানানো হয়েছে ‘গোদরেজ আর কে’স’(রাজ কাপুরের সংক্ষিপ্ত নাম) নামে কাপুর পরিবারের এই দুটি জায়গাতেই আধুনিক বহুতল নির্মিত হবে।

মুম্বাইয়ের উত্তর-পূর্ব শহরতলির চেম্বুরে দেওনার ফার্ম রোডের উপর অবস্থিত এই বাংলাতে রাজ কাপুর প্রযোজিত, পরিচালিত দুটি বিখ্যাত ছবি ‘শ্রী ৪২০’ ও ‘ববি’ ছবির শুটিং হয়েছে।  ১৯৮০ সালে এই বাংলোতেই ঋষি কাপুর নিতু সিংয়ের বিয়ে হয়। ২০০৩ সালে দিল্লির ব্যবসায়ী সঞ্জয় কাপুরের সঙ্গে বিয়ে হয়েছিল করিশমা কাপুরের। যদিও ২০১৬ সালে সেই বিয়ে ভেঙ্গে যায়।
 

Link copied!