• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১,

২০২৩-এ বলিউডে রাজত্ব করেছেন যারা


মেজবা রহমান
প্রকাশিত: ডিসেম্বর ২৯, ২০২৩, ০২:৪৪ পিএম
২০২৩-এ বলিউডে রাজত্ব করেছেন যারা
বলিউডে রাজত্ব করেছেন যারা। ছবি: সংগৃহীত

২০২৩ সালের শুরুতে শঙ্কা ছিল শেষ হয়ে যাচ্ছে বলিউড ইন্ডাস্ট্রি। এমনকি দক্ষিণি সিনেমার দাপটে কোণঠাসা হয়ে যাবেন বলিউড তারকারা। ক্যারিয়ার বাঁচাতে দক্ষিণমুখী হচ্ছেন বলি ডিভারা। তবে সবাইকে ভুল প্রমাণ করে চলতি বছর প্রেক্ষাগ্রহ ও ওটিটি মাধ্যমে মুক্তি পায় প্রায় দেড় শতাধিক বলিউড সিনেমা। যার ভেতর কয়েক ডজন সিনেমা বক্স অফিস মাত করেছে। এমনকি ডজনখানেক সিনেমা আয়ের দিক দিয়ে রীতিমতো রেকর্ড গড়েছে।

চলতি বছর বলিউডে রাজত্ব করেছেন যারা, তাদের নিয়ে এই প্রতিবেদন–

শাহরুখ খান

দীর্ঘ চার বছর পর বড় পর্দায় ফিরে কিং খান যেন সুপারম্যানের মতো উড়তে শুরু করেছিলেন ‘পাঠান’ সিনেমা দিয়ে। চলতি বছরের ২৫ জানুয়ারি মুক্তি পাওয়া সিদ্ধার্থ আনন্দ পরিচালিত সিনেমাটি নির্মাণে খরচ হয়েছে ২৫০ কোটি রুপি। অথচ বক্স অফিস থেকে আয় করেছে ১ হাজার ৫০ কোটি রুপি। যা এ বছরের আয়ের দিক থেকে সিনেমাটি দ্বিতীয় স্থান নিজের করে নেয়। এখানেই থেমে থাকেননি কিং খান। বছরের সবচেয়ে বেশি আয় করা ‘জওয়ান’ সিনেমাটিও এখন তার দখলে। গত ৭ সেপ্টেম্বর মুক্তি পাওয়া অ্যাটলি কুমারের সিনেমাটি বক্স অফিস থেকে আয় করেছে ১ হাজার ১৫২ কোটি রুপি। পাশাপাশি বছরের শেষে মুক্তি পেয়েছে তার অভিনীত ‘ডানকি’। সিনেমাটি সমালোচকদের প্রশংসা কুড়িয়েছে। ফলে বছরজুড়েই আলোচনার শীর্ষে ছিলেন শাহরুখ খান।

সানি দেওল

সানি দেওল তার ‘গাদার ২’ দিয়ে দুই শতকের বেশি সময় পর মেগা সাফল্য পেয়েছেন। সিনেমাটি ২২ বছর আগে ২০০১ সালে মুক্তিপ্রাপ্ত ‘গাদার’ থেকে অনুপ্রাণিত হয়ে তৈরি করা হয়েছিল। যা দর্শক খুব ভালোভাবে গ্রহণ করে। সিনেমাটি শাহরুখের পাঠেনের পরেই দ্রুত সময়ে ৫০০ কোটি রুপি আয় করতে সক্ষম হয়।

সালমান খান

বলিউড ভাইজান সালমান খানের জন্য ২০২৩ খুব একটা সাফল্য দিতে পারেনি। বছরের শুরুতে ঈদুল ফিতরে ‘কিসি কা ভাই কিসি কা জান ’প্রেক্ষাগৃহে দর্শক টানতে ব্যর্থ হয়। তবে সালমানের ‘টাইগার’ ফ্র্যাঞ্চাইজির তৃতীয় কিস্তি  ‘টাইগার থ্রি’ সিনেমা বক্স অফিসে বেশ ঝড় তুলে। দীপাবলিতে মুক্তিপ্রাপ্ত সিনেমাটি সাফল্যের মুখ দেখে। টাইগার সিরিজের আগের দুই সিনেমা ‘এক থা টাইগার’ এবং ‘টাইগার জিন্দা হ্যায়’-এর মতো নতুন সিনেমাটিতেও সালমানের বিপরীতে নায়িকা হিসেবে রয়েছেন ক্যাটারিনা কাইফ।

রণবীর কাপুর

বলিউডের চকলেট হিরো হিসেবে পরিচিত রণবীর কাপুর এ বছরে সন্দীপ রেড্ডি ভাঙ্গা পরিচালনায়  ‘অ্যানিমেল’ নিয়ে বক্স অফিসে বেশ সাফল্য পেয়েছেন। সিনেমায় রণবীর ও অনিল কাপুরকে পিতা-পুত্রের চরিত্রে দেখা গেছে। পিতা-পুত্রের ভালোবাসা ও দ্বন্দ্বের গল্পে ‌‘অ্যানিমেল’ নির্মাণ করেছেন সন্দীপ রেড্ডি ভাঙ্গা। ‘অ্যানিমেল’ নির্মিত হয়েছে প্রায় ২০০ কোটি রুপি বাজেটে। এতে রণবীর কাপুরের সঙ্গে আছেন রাশমিকা মান্দানা, অনিল কাপুর, ববি দেওল, শক্তি কাপুর, প্রেম চোপড়া, সৌরভ সচদেব প্রমুখ। সিনেমাটি এবছর বক্স অফিসে ৭০০ কোটি রুপির বেশি আয় করেছে।

Link copied!