• ঢাকা
  • শনিবার, ০২ মার্চ, ২০২৪, ১৭ ফাল্গুন ১৪৩০, ২০ শা’বান ১৪৪৫

বাংলাদেশ ফিল্ম আর্কাইভে জাতীয় শোক দিবস পালিত


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: আগস্ট ১৫, ২০২৩, ০৩:৪১ পিএম
বাংলাদেশ ফিল্ম আর্কাইভে জাতীয় শোক দিবস পালিত
ফিল্ম আর্কাইভে জাতীয় শোক দিবস পালিত, ছবি: সংগৃহীত

জাতীয় শোক দিবস উপলক্ষ্যে বাংলাদেশ ফিল্ম আর্কাইভ কর্তৃক আলোচনাসভা, চিত্রাঙ্কন প্রতিযোগিতার পুরস্কার বিতরণ ও মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। 

স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস ২০২৩ উপলক্ষ্যে বিভিন্ন কর্মসূচি পালন করে। কর্মসূচির মধ্যে ছিল, স্থিরচিত্র প্রদর্শনী, আলোচনাসভা, শিশু-কিশোর অংশগ্রহণে চিত্রাঙ্কন প্রতিযোগিতা, দোয়া ও মিলাদ মাহফিল।

বাংলাদেশ ফিল্ম আর্কাইভ ভবনে অনুষ্ঠিত এই আয়োজনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সম্মানিত সচিব মোঃ হুমায়ুন কবীর খোন্দকার। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশনের ব্যবস্থাপনা পরিচালক নুজহাত ইয়াসমিন। সভাপতিত্ব করেন বাংলাদেশ ফিল্ম আর্কাইভের মহাপরিচালক মো. জসীম উদ্দিন। অনুষ্ঠানের সার্বিক তত্ত্বাবধায়নে ছিলেন বাংলাদেশ ফিল্ম আর্কাইভের প্রকল্প পরিচালক ড. মো. মোফাকখারুল ইকবাল ও পরিচালক ফারহানা রহমান।

প্রধান অতিথির বক্তৃতায় সম্মানিত তথ্য সচিব বলেন, বঙ্গবন্ধু আমাদের আর্দশ। তাঁর জীবন ও কর্ম জানার মাধ্যমে আমাদের ভবিষ্যৎ প্রজন্ম অনেক কিছু শিখতে পারবে এবং নিজেদের সু-নাগরিক হিসাবে গড়ে তুলতে সক্ষম হবে। জাতির পিতার আদর্শকে আমাদের ধারণ করতে হবে।

চিত্রাঙ্কন প্রতিযোগিতায় ৪১ টি স্কুল ও আর্ট একাডেমির প্রায় তিন শতাধিক শিশু-কিশোর অংশগ্রহণ করে। প্রতিযোগিতার বিচারকের দায়িত্ব পালন করেন রোকেয়া সুলতানা, চেয়ারপার্সন, প্রিন্টমেকিং বিভাগ, চারুকলা অনুষদ, ঢাকা বিশ্ববিদ্যালয়।

এ সময় সম্মানিত তথ্য সচিব মহোদয় পক্ষকালব্যাপী বঙ্গবন্ধুর জীবন ও কর্মের ওপর স্থিরচিত্র প্রদর্শনী উদ্ভোধন করেন। এ ছাড়া বাংলাদেশ ফিল্ম আর্কাইভের প্রজেকশন হলে মুক্তিযুদ্ধভিত্তিক শিশুতোষ পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র আমার বন্ধু রাশেদ, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এঁর ওপরে নির্মিত স্টেপ জেনোসাইড, চিরঞ্জিব বঙ্গবন্ধু, বঙ্গবন্ধুর জাপান সফর ও স্বাধীন দেশে ফিরে এলেন বঙ্গবন্ধু প্রামান্যচিত্র প্রদর্শিত হয়।

Link copied!