• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫

নিভে যাওয়া প্রদীপ এখন শুধুই স্মৃতি


তপন বকসি
প্রকাশিত: মার্চ ২৪, ২০২৩, ০৩:২১ পিএম
নিভে যাওয়া প্রদীপ এখন শুধুই স্মৃতি

বলিউডের প্রদীপ নিভে গেছে শুক্রবার ভোরে। ইতিমধ্যে এই বরেণ্য বাঙালি পরিচালক প্রদীপ সরকারের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন পরিচালক হনসল মেহতা, অজয় দেবগান, অভিষেক বচ্চন, পত্রলেখা চ্যাটার্জি, মনোজ বাজপেয়ি, রানী মুখার্জি, নীল নীতিন মুকেশের মতো তারকারা।

এখন অগণন স্মৃতিতে শুধু নির্মাতা প্রদীপ সরকার।

২০১৮ সালের কথা। পরিচালক প্রদীপ সরকার তখন অজয় দেবগানের প্রযোজনা প্রতিষ্ঠানের ব্যানারে নির্মিত ‘হেলিকপ্টার ইলা’ সিনেমার শুটিংয়ে ব্যস্ত। সে সময়ে তিনি ডেঙ্গুতে আক্রান্ত হন। ‘হেলিকপ্টার ইলা’ সিনেমার মুখ্য ভূমিকায় ছিলেন কাজল। তবে এ সিনেমার সবচেয়ে গুরুত্বপূর্ণ কাস্টিং অমিতাভ বচ্চনের। ২০১৮ সালের ১৪ আগস্ট ‘হেলিকপ্টার ইলা’ ছবিতে অমিতাভ বচ্চনের ক্যামিও চরিত্রের অংশের শুটের দিন নির্ধারিত হয়। এদিকে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে তখন হাসপাতালের বেডে ভর্তি পরিচালক প্রদীপ সরকার। কিন্তু বিশেষ দিনটিতে যেহেতু অমিতাভ বচ্চনের ডেট, সেহেতু কোনো উপায়ান্তর না দেখে হাসপাতালের বেড থেকেই অ্যাম্বুলেন্সে তিনি সোজা চলে এসেছিলেন আন্ধেরিতে ‘হেলিকপ্টার ইলা’র সেটে। তিনি জানতেন পুরো টিমের পক্ষে এই দিনটিকে রিশিডিউল সম্ভব হবে না। তাহলে সব কিছু দেরি হয়ে যাবে।

ওই সেটে সেদিন হাজির ছিলেন প্রযোজনা সংস্থার পক্ষ থেকে এবং এই ছবির মুখ্য চরিত্র হিসেবে কাজল। কাজল সেদিন দাঁড়িয়ে থেকে যাতে অসুস্থ প্রদীপবাবু খুব তাড়াতাড়ি তার নিজের অংশের শুটিং করে আবার নিরাপদে হাসপাতালে ফিরে যেতে পারেন, সেই ব্যবস্থার তদারকি করেছিলেন। সেদিন বিকেলেই হাসপাতাল থেকে প্রদীপবাবুকে ছেড়ে দেওয়া হয়। ‘হেলিকপ্টার ইলা’ সিনেমাটি সে বছরের অক্টোবর মাসে মুক্তি পায়।

Link copied!