• ঢাকা
  • বুধবার, ২৯ মে, ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জ্বিলকদ ১৪৪৫

ঈদের কোন সিনেমায় কত বাজেট


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ৯, ২০২৪, ০৪:০৩ পিএম
ঈদের কোন সিনেমায় কত বাজেট
কাজলরেখা, রাজকুমার, ‘ওমর’ পোস্টার। ছবি: সংগৃহীত

ভালো সিনেমা নির্মাণে চাই ভালো বাজেট। ঈদ উপলক্ষে ডজন খানেকের বেশি ছবি মুক্তির তালিকয়ে রয়েছে। প্রযোজক, পরিচালক ও শিল্পীরা বলছেন ঈদের সবকটি সিনেমা ভালো সিনেমা।  জেনে নেই ভালো সেই সিনেমাগুলো কেমন বাজেটে নির্মিত হয়েছে -

রাজকুমার

এবারের ঈদে শাকিব খান অভিনীত ও হিমেল আশরাফ পরিচালিত সিনেমা ‘রাজকুমার’ মুক্তি পাবে বলে জানিয়েছেন নির্মাতা। সিনেমাটিতে শাকিবের নায়িকা যুক্তরাষ্ট্রের কোর্টনি কফি। হিমেল আশরাফ জানান, শাকিব খান তার সেরাটা দিয়েছেন এ সিনেমায়। ঈদে সিনেমাটি মুক্তির পরিকল্পনা তাদের। ঢাকা, পাবনা, কুষ্টিয়া, মানিকগঞ্জ, টাঙ্গাইল, গাজীপুর, বান্দরবান, ভারত ও যুক্তরাষ্ট্রে শুটিং হয়েছে রাজকুমার সিনেমাটির। গল্পের কারণেই এসব লোকেশন বেছে নেওয়া। ফলে সিনেমাটি বাজেটও বেড়েছে হু হু করে। সিনেমাটির প্রযোজক আরশাদ আদনান জানান, রাজকুমার শুরু থেকেই বড় স্কেলে সব কিছু ভেবেছে। যেহেতু বড় ও ভালো গল্প তাই নির্মাণে কেনো ছাড় দেওয়া হয়নি। যেখানে যে বাজেট লেগেছে সেটাই অনুমোদন দেওয়া হয়েছে। তা কি পরিমাণ বাজেটের অনুমোদ পেয়েছে রাজকুমার? এমন প্রশ্ন রাখলে ব্যবসায়িক কারণে তা এড়িয়ে যান প্রযোজক।  সিনেমাটির ঘনিষ্ঠসূত্রের বরাতে পাওয়া খবর ৮কোটিরি অধিক ব্যয়ে নির্মিত হয়েছে রাজকুমার। এই টাকা কতটা তুলে আনা সম্ভব এই প্রশ্ন রাখা হয়েছিল আরশাদ আদানের কাছে। তার সহজ উত্তর, আমার ছবিতে শাকিব আছে, সুন্দর গল্প আছে তাই এটা তুলে এনে লাভ করা কেনো ব্যপারই না।

কাজলরেখা

বেশ ঘটা করেই জানানো হয়েছে  ঈদে মুক্তি পাবে গিয়াস উদ্দিন সেলিম পরিচালিত ‘কাজলরেখা’।  মৈমনসিংহ গীতিকার ‘কাজলরেখা’ অবলম্বনে সিনেমাটিতে কাজলরেখার নাম ভূমিকায় অভিনয় করেছেন মন্দিরা চক্রবর্তী। সুচ কুমারের বেশে দেখা যাবে শরিফুল রাজকে। কঙ্কণ দাসীর খলচরিত্রে অভিনয় করেছেন রাফিয়াথ রশিদ মিথিলা। মূলত কাজলরেখা চারশো বছর আগের বাংলার রূপকথা। অতীতের চিত্রগুলো বাস্তব সম্মতভাবে ফুটিয়ে তুলতে হাত খুলে প্রযোজককে খরচ করতে হয়েছে বলে জানিয়েছেন সিনেমাটির পরিচালক। তার হিসেবে চারশ বছর আগের বাড়ি,সেট, বাণিজ্যিক বন্দর সব মিলিয়ে খরচ প্রায় দুই কোটি টাকা। শুকপাখি চরিত্র এনিমেশন। এখানেও বড় বাজেট ব্যয় করা হয়েছে। কাজলরেখা মুক্তি সামনে রেখে কনসার্ট, সারাদেশে বিলবোর্ডসহ নানা ধরণের ব্রাণ্ডিং করা হচ্ছে। প্রযোজনা সংস্থার সুত্রে জানা গেছে সব মিলিয়ে কাজলরেখা পাঁচ কোটি টাকার সিনেমা। কথা হচ্ছে এই টাকা কি থিয়েটার থেকে উঠবে? পরিচালক গিয়াস উদ্দিন সেলিম বলেন শুধু দেশের থিয়েটার দিয়ে কোনও ভালো সিনেমা লগ্নি তুলে আনতে পারবেনা। আমরা দেশের বাইরে কানাডা,আমেরিকাসহ নানা জায়গায় মুক্তি দিচ্ছি। এখানে ঈদে মুক্তির ঘোষণা দেবার পর মাল্টিপ্লেক্সসহ থিয়েটারের আগ্রহ দেখছি। মুক্তির নির্দিষ্ট সময় পর ওটিটি ও টিভি রাইটসহ আরো অনেক আয়ের খাত রয়েছে। সবচে বড় কথা হলো কাজলরেখা যদি বানাতে হয় আপনাকে বাজেট বড় করতে হবে। আয়ের চ্যালেঞ্জও নিতে হবে। নাহলে আমাদের সিনেমা কিভাবে এগুবে?

দেয়ালের দেশ

ঈদের সিনেমার অন্যতম আলোচিত ছবি হচ্ছে ‘দেয়ালের দেশ’। ছবিটির পোস্টার থেকে শুরু করে টিজার, ট্রেলার সব কিছুই পছন্দ হচ্ছে দর্শকদের। ফলে মিডিয়াম বাজেটের ছবি হয়েও সমালোকদের প্রশংসনীয় আলোচনা নিজের দখলে নিয়ে নিয়েছে ছবিটি।  মিশুক মনির পরিচালিত ছবিটিতে মূল চরিত্রে আছেন শরিফুল রাজ ও ‍বুবলী। ছবিটি সরকারি অনুদান পেলেও কো-প্রযোজক হিসেবে মিশুক মনি নিজের টাকাও ঢেলেছেন এতে। তা ঠিক কত ঢেলেছেন সে সম্পর্কে পরিচালক খোলাসা করতে নারাজ। তবে নাম প্রকাশে অনিচ্ছুক সিনেমাটির টিমের এক সদস্য জানিয়েছেন প্রায় দুই কোটির মত নির্মাণ ব্যয় হয়েছে ছবিটির বেলায়। এতো টাকা হল থেকে উঠবে কিনা সে প্রশ্ন রাখলে, পরিচালক ও প্রযোজক জানান, গল্পটি বড় আকারে বলতে গিয়েই বাজেটে দ্বিগুণ ব্যায় করা হয়েছে। কোনো কিছুর ঘাটতি রাখা হয়নি এতে। তবে লগ্নিকৃত টাকা ফেরত আসবে এটা আমি নিশ্চিত। সঙ্গে বেশ মুনাফাও হবে। কারণ ছবিটি একবার কোনো দর্শক দেখলে শেষ অব্দি দেখতে হবে। ফলে ঈদে ছবিটি দর্শকরা দেখবেন সে বিশ্বাস আমার রয়েছে।

ওমর

দীর্ঘদিন পর নতুন সিনেমা নিয়ে আসছেন মুহাম্মদ মোস্তফা কামাল রাজ। তার পরিচালিত সিনেমা ‘ওমর’ মুক্তি পাবে এ ঈদে। পরিচালক না জানালেও জানা গেছে এই ছবির সম্ভাব্য বাজেট ধারণা। ছবিটির টিমের এক সদস্যের বরাতে পাওয়া খবর, ওমর প্রায় দুই কোটি টাকা বাজেটের ছবি। সিনেমায় ওমর চরিত্রটিতে অভিনয় করেছেন শরীফুল রাজ। এতে আরো অভিনয় করেছেন শহীদুজ্জামান সেলিম, ফজলুর রমান বাবু, নাসির উদ্দিন খান, রোজী সিদ্দিকী, আয়মান সিমলা প্রমুখ।

লিপস্টিক

আসন্ন ঈদে মুক্তি পেতে যাচ্ছে চিত্রনায়ক আদর আজাদ ও চিত্রনায়িকা পূজা চেরি অভিনীত সিনেমা ‘লিপস্টিক’। সিনেমাটির আইটেম গান ‘বেসামাল’ প্রকাশের মাধ্যমে মুক্তির আনুষ্ঠানিক ঘোষণা দেওয়া হয়।  সূত্রের খবর ছবিটির নির্মাণ ব্যয় ছিল দেড় কোটিরও বেশি। তবে প্রযোজক ও পরিচালক সঠিক বাজেটের বিষয়ে খোলাসা করে জানাননি। শুধু জানিয়েছেন কোটির টাকারও বেশি বাজেটের ছবি লিপস্টিক।  সাজগোজ প্রেজেন্ট সিনেমাটির বিভিন্ন চরিত্রে এতে অভিনয় করেছেন আদার আজাদ, পূজা চেরি মিশা সওদাগর, শহীদুজ্জামান সেলিম প্রমুখ।

গ্রিন কার্ড

পবিত্র ঈদুল ফিতরে মুক্তি পাচ্ছে কাজী মারুফের সিনেমা ‘গ্রীন কার্ড’। এটিই প্রথম বাংলা সিনেমা যার সম্পূর্ণ শুটিং হয়েছে যুক্তরাষ্ট্রে, দাবি মারুফের। মূলত যুক্তরাষ্ট্রে বসবাসরত বাঙালিদের জীবন নিয়ে নির্মিত এই সিনেমা। কাজী মারুফের বরাতে জানা গেছে সিনেমাটি চার কোটিরও বেশি খরচ হয়েছে। তিনি বলেন, আমেরিকাতে শুটিং করতে কি পরিমাণ খরচ হবে তা সবাই কমবেশি জানেন। ওখানে তো আমাকে সব কিছু ডলারে পেমেন্ট করতে হয়েছে। টাকায় হিসেবে করলে সেটা অনেক টাকা আসবে। যাই হোক টাকা বাজেট বেশি লেগেছে আমি গল্প বলতে কোনো ছাড় দেইনি। আমার বিশ্বাস সিনেমাটি দর্শক হলে গিয়ে দেখবেন।  সিনেমায় মারুফের বিপরীতে অভিনয় করেছেন আমেরিকায় বসবাসরত বাংলাদেশি মডেল, ফ্যাশন ডিজাইনার ও কোরিওগ্রাফার নুসরাত তিসাম ও নাজিদা সৈয়দ। সিনেমাটির বিভিন্ন চরিত্রে আরও অভিনয় করেছেন নওশীন, হিল্লোল, শিরিন বকুল, শিশুশিল্পী কাজী আরিশা, আকাশ রহমান, রাফি আহমেদ প্রমুখ। এটি পরিচালনা করেছেন কাজী হায়াৎ ও  রওশন আরা নিপা।


 

বিনোদন বিভাগের আরো খবর

Link copied!