• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ৭ জ্বিলকদ ১৪৪৫

অভিনেত্রী কাজলের ‘ডিপফেক’ ভিডিও ভাইরাল


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ১৭, ২০২৩, ১১:২৪ এএম
অভিনেত্রী কাজলের ‘ডিপফেক’ ভিডিও ভাইরাল
বলিউড অভিনেত্রী কাজল। ছবি: সংগৃহীত

কিছুদিন আগেই সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়ে দক্ষিণি অভিনেত্রী রাশমিকা মান্দানার আপত্তিকর একটি ভিডিও। যা নিয়ে রীতিমতো হইচই পড়ে যায়। ডিপফেক এআই প্রযুক্তি দিয়ে তৈরি সেই ভিডিও নতুন করে সাইবার ক্রাইমের প্রতি মানুষের ভয় বাড়িয়ে দেয়। সেই রেশ কাটতে না কাটতেই এবার বলিউড অভিনেত্রী কাজলের একটি ভিডিও ভাইরাল হয়েছে। খবর  টাইমস অব ইন্ডিয়ার।

ভাইরাল হওয়া সেই ভিডিওতে দেখা গেছে, কাজল পোশাক পরিবর্তন করছেন। ডিপফেক প্রযুক্তি ব্যবহার করে এই ভিডিওটি বানানো হয়েছে। যদিও মূল ভিডিওটি একজন সোশ্যাল মিডিয়া ইনফ্লুয়েন্সারের। ভিডিওটিতে কাজলের মুখ এডিট করে বসানো হয়েছে। আসল ভিডিওটি ‘গেট রেডি উইথ মি’ ট্রেন্ডের একটি ভিডিও ছিল, যা গত ৫ জুন টিকটকে আপলোড করা হয়েছিল।

ডিপফেক এআই প্রযুক্তি দিয়ে তৈরি ভাইরাল সেই ভিডিও। ছবি: টাইমস অব ইন্ডিয়া 

এদিকে ভিডিওটি নেটমাধ্যমে ভাইরাল হওয়া মাত্রই ব্যাপক ক্ষোভ প্রকাশ করছেন কাজলের ভক্তরা। রাশমিকার মতো আইনি ব্যবস্থা নিতে অনুরোধও জানান অভিনেত্রীকে। যদিও এই ভিডিও প্রসঙ্গে এখনও মুখ খোলেননি কাজল।

এর আগে রাশমিকার ডিপফেক ভিডিও নিয়ে মামলার পর তদন্তে মাঠে নামে পুলিশ। একজনকে গ্রেপ্তারও করা হয় এই কাণ্ডে। এদিকে তথ্য-প্রযুক্তি আইন ২০০০-এর ৬৬-ডি ধারায় স্পষ্ট বলা আছে, কম্পিউটার রিসোর্সকে কাজে লাগিয়ে যদি কেউ যোগাযোগের মাধ্যমকে ভুলভাবে কাজে লাগানোর চেষ্টা করে, কিংবা কোনো ব্যক্তির সঙ্গে বিশ্বাসঘাতকতা করা হয়, তাহলে তিন বছর পর্যন্ত জেল এবং এক লাখ টাকা পর্যন্ত জরিমানা হতে পারে। এরপরেও শোবিজ তারকাদের আতঙ্ক যেন কমছেই না। কিছুদিন পর পরেই ডিপফেক ভিডিও বা ছবি বিভ্রান্তে পড়ছে তারা। 

Link copied!