• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক রেইনবো চলচ্চিত্র উৎসবে দেশের ৫ সিনেমা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ২৫, ২০২৩, ০৬:০১ পিএম
আন্তর্জাতিক রেইনবো চলচ্চিত্র উৎসবে দেশের ৫ সিনেমা

রেইনবো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ২৪তম আসর শুরু হতে যাচ্ছে। রেইনবো সোসাইটি আয়োজিত আগামী ২৮ মে পূর্ব লন্ডনের মাইল অ্যান্ড রোডের জেনেসিস সিনেমা হলে এই উৎসব উদ্বোধন করা হবে। চলবে ৪ জুন পর্যন্ত।

বিভিন্ন দেশের নান্দনিক চলচ্চিত্র নিয়ে অনুষ্ঠিত এ উৎসবে বাংলাদেশের পাঁচটি সিনেমা প্রদর্শিত হবে। সিনেমাগুলো হলো- বিউটি সার্কাস, সাঁতাও, দামাল, পাপপূণ্য ও জেকে-১৯৭১।

বাংলাদেশ ছাড়াও এই উৎসবে ভারত, ইরান, পাকিস্তান, কাজাকিস্তান, চীনসহ বিভিন্ন দেশের মোট ৪৫টি সিনেমা দেখানো হবে। উদ্বোধনী দিনে প্রদর্শিত হবে কলকাতার বাংলা ছায়াছবি ‘বেঁচে থাকার গান।’

২৯ মে বাংলাদেশের ‘বিউটি সার্কাস’, ৩০ মে ‘সাঁতাও’, ৩১ মে ‘দামাল’, ৩ জুন ‘পাপপুণ্য’ ও সমাপনী দিনে ইলফোর্ডের ক্যানেথ মোর থিয়েটারে বাংলাদেশের মুক্তিযুদ্ধ নিয়ে নির্মিত ছায়াছবি ‘জেকে ১৯৭১’ প্রদর্শিত হবে। ৪ জুন উৎসবের সমাপনী দিনে ইলফোর্ডের কেনেথ মোর থিয়েটারে বিকাল তিনটায় বিভিন্ন ক্যাটাগরিতে প্রদর্শিত সিনেমার ওপর পুরস্কার দেওয়া হবে।

উৎসবের বাইরে অনলাইনেও বেশ কয়েকটি সিনেমা দেখা যাবে। এগুলো হলো ভারতীয় বাংলা সিনেমা ‘অভিযান’, ‘অপরাজিতা’, ‘বল্লভপুরের রূপকথা’, ‘ব্যোমকেশ হত্যামঞ্চ’, ‘কর্ণ সুবর্ণের গুপ্তধন’, ‘দ্য একেন’ এবং তামিল সিনেমা ‘গাগরি।’

উৎসবে শুধু নারীদের অংশগ্রহণে অনুষ্ঠিত হবে ‘ওমেন ইন ফিল্ম’ কর্মশালা। ৩ জুন দিনব্যাপী এই কর্মশালায় অভিনয়, পরিচালনা এবং সম্পাদনাসহ একটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণ করা হবে।

রেইনবো ফিল্ম সোসাইটির কর্ণধার মোস্তফা কামালের উদ্যোগে ২০০০ সালে লন্ডনে প্রথম অনুষ্ঠিত হয় চলচ্চিত্র উৎসব। এরপর থেকে প্রতিবছর অনুষ্ঠিত হয়ে আসছে এই চলচ্চিত্র উৎসব।

Link copied!