• ঢাকা
  • শুক্রবার, ১৭ মে, ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ৮ জ্বিলকদ ১৪৪৫

অবরোধের প্রথম দিনেই জবির বাসে ভাঙচুর


জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
প্রকাশিত: অক্টোবর ৩১, ২০২৩, ১২:০১ পিএম
অবরোধের প্রথম দিনেই জবির বাসে ভাঙচুর
ছবি: প্রতিনিধি

বিএনপি-জামায়াতের ডাকা সর্বাত্মক অবরোধ চলাকালে পুরান ঢাকায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) শিক্ষার্থীদের বহনকারী একটি বাসে হামলা করে ভাঙচুরের ঘটনা ঘটেছে। অবরোধকারীরা বাসে হামলা করে ও ইট-পাটকেল ছুড়ে ভাঙচুর করেছেন বলে অভিযোগ শিক্ষার্থীদের।

মঙ্গলবার (৩১ অক্টোবর) সকাল ৮টার দিকে নারায়ণগঞ্জ থেকে ক্যাম্পাসে আসার পথে পুরান ঢাকার গেন্ডারিয়া এলাকায় স্বপ্নচূড়া নামের দ্বিতল বাসে হামলা ও ভাঙচুরের ঘটনা ঘটে। এতে কোনো শিক্ষার্থী আহত না হলেও গাড়ির গ্লাস ভাঙচুরের ঘটনা ঘটে।

বাসে উপস্থিত শিক্ষার্থীরা জানান, নারায়ণগঞ্জ থেকে ক্যাম্পাসে আসার পথে বাসটি গেন্ডারিয়া এলাকায় পৌঁছালে একদল যুবক লাঠি হাতে স্লোগান দিতে দিতে এগিয়ে আসে। এ সময় তাদের হাতে ইট-পাটকেল ছিল। বাসের কাছে এসেই তারা অবরোধের মধ্যেও কেন বাস চলাচল করছে, তা জানতে চায়। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বাস বললে তারা লাঠি হাতে বাসে ভাঙচুর চালায় এবং ইটপাটকেল ছুড়তে থাকে। এতে বাসের গ্লাস ভেঙে যায়। শিক্ষার্থীদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে।

স্বপ্নচূড়া বাস ড্রাইভার মজিদ বলেন, আমি বাস নিয়ে গেন্ডারিয়া রেলস্টেশনের পূর্ব পাশে এলে দেখি কয়েকজন রাস্তায় আগুন জ্বালাচ্ছে। আমাদের তারা বাস নিয়ে সামনে এগিয়ে যেতে বলে। আমরা সামনে এগিয়ে গেলে হঠাৎ তারা বাসে লাঠি ও ইট দিয়ে হামলা করে। ইট বাসের পেছনের গ্লাস এবং দোতলার দুটি গ্লাসে লেগে ভেঙে যায়। আমরা জিডি করার প্রস্তুতি নিচ্ছি।

বাসে চলাচলকারী রায়হান নামের এক শিক্ষার্থী বলেন, এই অবরোধের মধ্যেও ক্লাস-পরীক্ষা চালু রেখেছে। আমরা বাসে আসার পথে হামলার শিকার হলাম। আরও খারাপ কিছুও হতে পারত।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের পরিবহন প্রশাসক ড. সিদ্ধার্থ ভৌমিক বলেন, আমি এখনই শুনলাম বাসে হামলা হয়েছে। তবে যেহেতু বিশ্ববিদ্যালয় প্রশাসন ক্যাম্পাস বন্ধ দেয়নি সেক্ষেত্রে বাস চলবে। আমাদের রাস্তায় সাবধানে চলাচল করতে হবে।

বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর নিউটন হাওলাদার বলেন, আমরা গেন্ডারিয়া থানা ওসির সঙ্গে কথা বলেছি। তিনি স্পটে খোঁজ নিচ্ছেন। বিশ্ববিদ্যালয়ের বাসে আঘাত করা হলে তাদের বিরুদ্ধে মামলা করা হবে।

শিক্ষা বিভাগের আরো খবর

Link copied!