• ঢাকা
  • বুধবার, ২২ মে, ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১,

শব্দদূষণ বন্ধের প্রতিবাদে শিক্ষার্থীদের মানববন্ধন


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: নভেম্বর ৭, ২০২২, ০৬:৫৮ পিএম
শব্দদূষণ বন্ধের প্রতিবাদে শিক্ষার্থীদের মানববন্ধন

শব্দদূষণ বন্ধের প্রতিবাদে মানববন্ধন করেছে খিলগাও স্টাফ কোয়ার্টার সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা।

রোববার বেলা সাড়ে ১২টার দিকে বিভিন্ন দাবি সংবলিত প্লে কার্ড নিয়ে শিক্ষার্থীরা  নিজ বিদ্যালয়ের সামনে দাঁড়ায়। এসময় তারা অপ্রয়োজনীয় হর্ণ না দিতে চালকদের প্রতি আহ্বান জানায়।

স্কুল সংলগ্ন খিলগাঁও ফ্লাইওভারের ঢালে কিছুসংখ্যক শিক্ষার্থী মানববন্ধন করে। মানব বন্ধন চলাকালে তারা যানবাহনে বিভিন্ন সচেতনতা সংবলিত স্টিকার সেটে দেয়।

শিক্ষার্থীরা ‘ও গাড়ি ভেঁপু থামাও,আমাকে পড়তে দাও’, ‘পড়তে চাই জানতে চাই, ভেঁপু থেকে বাঁচতে চাই’—এরকম স্লোগান সংবলিত প্লেকার্ড হাতে তাদের দাবি জানায়। এ সময় শিক্ষার্থীরা বলে, ‘গাড়ির হর্নের কারণে তাদের মাথা ব্যাথা করে, ক্লাসে মনোযোগ দিতে পারে না, আবার শিক্ষকদের কথাও শুনতে পায় না।

খিলগাঁও স্টাফ কোয়ার্টার সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক ফারজানা হোসেন বলেন, “ব্রিটিশ বংশদ্ভূত নেদারল্যান্ডসের রেডবোড ইউনিভার্সিটি শিক্ষক উইন্ড নাইলর ছিলেন ঢাকার ব্রিটিশ কাউন্সিলের অধীনে আমার প্রশিক্ষক। একদিন তিনি আমার পাঠদান পর্যবেক্ষণ করলো। স্কুল দেখার পর তাঁর একটা প্রতিক্রিয়া হলো: শিক্ষক ও শিক্ষার্থী আন্তরিক কিন্তু শব্দদূষণটাই বড় একটা বাধা। সে কিছু আইডিয়া শেয়ার করলো এবং এটাও বললো এই খরচে নিজেও অংশীদার হতে চায়, যদি আমরা চাই। আমি যখন তাকে বললাম যে শব্দদূষণ নিয়ে সাইনবোর্ড, বিলবোর্ড এবং সচেতনতামূলক র‌্যালি আমাদের দেশে অনেক আগে থেকেই  হয়েছে, করা  হচ্ছে; কিন্তু লাভ হয়নি কিছুই। আসলে আমাদের সচেতনতায় একটু ঘাটতি আছে।  সেসময় উইন্ডি বললেন, যদি শিশুর পিতা ড্রাইভার হোন, সেক্ষেত্রে সে বাসায় গিয়ে আলাপ করবে। হয়তো কিছু মানুষ মোটিভেট হতে পারে। গাড়ির পেছনে যখন স্টিকার দেয়া হবে, হয়তো কিছু চালক চিন্তা করতেও পারেন। আবার যে শিশু প্ল্যাকার্ড হাতে নিয়ে দাঁড়াবে, সে যদি ভবিষ্যতে ড্রাইভ করে এই কথাটি তাকে নাড়া দেবে। সে হয়তো এ কাজটি করবে না।”

মানববন্ধনে এ সময় শিক্ষার্থীদের সঙ্গে উপস্থিত ছিলেন  খিলগাঁওয়ে সামাজিক সংগঠন পল্লীমা সংসদের প্রতিষ্ঠাতা সভাপতি হাফিজুর রহমান ময়না,পল্লীমা সংসদের সাধারণ সম্পাদক এরশাদ মনসুর,পল্লীমা সংসদের সাবেক সাধারণ সম্পাদক আউয়াল কামরুজ্জামান।

Link copied!