• ঢাকা
  • শুক্রবার, ১৭ মে, ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ৯ জ্বিলকদ ১৪৪৫

ভিন্ন ভিন্ন বিষয় পড়লেও লক্ষ্য একটাই ছিল: শিক্ষামন্ত্রী


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: অক্টোবর ২৯, ২০২২, ০৩:৩২ পিএম
ভিন্ন ভিন্ন বিষয় পড়লেও লক্ষ্য একটাই ছিল: শিক্ষামন্ত্রী

ভিন্ন ভিন্ন বিষয় পড়লেও লক্ষ্য ছিল একটাই জনসেবা অর্থাৎ রাজনীতি করা বলে মন্তব্য করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

শনিবার (২৯ অক্টোবর) বাংলা একাডেমিতে কন্যাশিশু দিবস উপলক্ষে ‘রুম টু রিচ’ অনুষ্ঠানে শিক্ষার্থীদের সঙ্গে আলাপকালে তার ক্যারিয়ারের গল্প শোনান শিক্ষামন্ত্রী।

শিক্ষামন্ত্রী বলেন, “রাজনীতির একটি পরিবেশের মধ্যে বড় হয়েছি। একদম ছোট বেলায় যখন আমাকে কেউ জিজ্ঞেস করত, তুমি বড় হলে কী হবে, আমি বলতাম রাজনীতিক হব? তারপর আস্তে আস্তে যখন বড় হয়েছি তখনো ভাবিনি যে, অন্য কিছু হব।”

‘ছোটবেলায় বলার সময় যুক্তি দিয়ে কথা বলার চেষ্টা করতাম, সে জন্য অনেক সময় আত্মীয়স্বজনরা বলতেন এই মেয়ে বড় হলে ব্যারিস্টার হবে’ উল্লেখ করে তিনি আরও বলেন, “আমাদের দেশে ভালো উকিল ভাবলেই এই শব্দটা ব্যবহার করে ব্যারিস্টার হবে। তবে আমার নিজের কখনো মনে হয়নি যে, ব্যরিস্টার হব।”

দীপু মনি বলেন, “উচ্চমাধ্যমিক পাস করার পর যখন কোথায় কী পড়ব ভাবার সময় এলো, সে সময় সিদ্ধান্ত নিয়েছিলোম হয়তো সাহিত্যে পড়ব, না হলে পদার্থবিজ্ঞান নিয়ে পড়ব, বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করব আর সেই সঙ্গে রাজনীতি করব। এখন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা শুনলে আবার বলবেন যে, দেখেন ঠিকই শিক্ষকতা ও রাজনীতি একই সঙ্গে করার কথা বলছেন।”

শিক্ষামন্ত্রী বলেন, “তখন তাই (শিক্ষকতা ও রাজনীতি) ভেবেছিলাম। কিন্তু আমার মা খুব জোরেশোরে বলেছেন পেশাজীবী হতে হবে। বাবা বললেন—তুমি রাজনীতি করতে চাও, জীবনটা তোমার, সিদ্ধান্তটাও তোমার। তবে আমার রাজনীতির জীবন থেকে বলতে পারি যে, তুমি যদি চিকিৎসক হও, তাহলে মানুষের কাছাকাছি যাওয়া অনেক সহজ হবে। সে কথাটা যখন উনি বললেন, তখন আমি যেহেতু রাজনীতি করব, তাই ভাবলাম আমি ডাক্তার হবো। তখন মেডিক্যাল কলেজে ভর্তি পরীক্ষা দিলাম, (চান্স) হয়েও গেল। যেদিন থেকে মেডিক্যাল কলেজে ঢুকেছি সেদিন থেকে রাজনৈতিক দলের সদস্য হয়েছি। এর আগে যেখানে পড়েছি মিশনারিতে সেখানে রাজনীতি করার সুযোগ ছিল না।”

Link copied!