• ঢাকা
  • রবিবার, ১৬ জুন, ২০২৪, ১ আষাঢ় ১৪৩১, ৯ জ্বিলহজ্জ ১৪৪৫

আবার পেছাল ঢাবির স্নাতকে ভর্তির তারিখ


ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
প্রকাশিত: জুলাই ১৪, ২০২১, ০৫:৪১ পিএম
আবার পেছাল ঢাবির স্নাতকে ভর্তির তারিখ

করোনাভাইরাসের কারণে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২০-২০২১ সেশনের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার তারিখ আবারও পরিবর্তন করা হয়েছে। নতুন সিদ্ধান্ত অনুযায়ী ৩১ জুলাইয়ের পরিবর্তে আগামী ১ অক্টোবর থেকে ভর্তি পরীক্ষা শুরু হবে।

মঙ্গলবার (১৩ জুলাই) বিকেলে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠিত ঢাবির ডিনস কমিটির জরুরি সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। বিষয়টি নিশ্চিত করেন বিজ্ঞান অনুষদের ভারপ্রাপ্ত ডিন অধ্যাপক ড. মো. আব্দুস ছামাদ।

নতুন তারিখ অনুযায়ী, ক-ইউনিটের ভর্তি পরীক্ষা আগামী ১ অক্টোবর, খ-ইউনিটের ভর্তি পরীক্ষা ২ অক্টোবর, গ-ইউনিটের ভর্তি পরীক্ষা ২২ অক্টোবর, ঘ-ইউনিটের ভর্তি পরীক্ষা ২৩ অক্টোবর ও চ-ইউনিটের ভর্তি পরীক্ষা (সাধারণ জ্ঞান) ৯ অক্টোবর অনুষ্ঠিত হবে। চ-ইউনিটের ভর্তি পরীক্ষার (অংকন) তারিখ যথাসময়ে জানিয়ে দেওয়া হবে বলে জানানো হয়েছে।

অধ্যাপক ড. মো. আব্দুস ছামাদ বলেন, করোনা পরিস্থিতি বিবেচনায় এবং সারাদেশে গণটিকা কার্যক্রম চলমান থাকায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা ৩১ জুলাইয়ের পরিবর্তে আগামী ১ অক্টোবর থেকে শুরু হওয়ার সিদ্ধান্ত হয়েছে। আশা করছি এর মধ্যে সব শিক্ষার্থী টিকা পেয়ে যাবে এবং পরিস্থিতি স্বাভাবিক পর্যায়ে আসবে।

তারিখ পরিবর্তন ছাড়া পরীক্ষায় আর কোনো পরিবর্তন আসছে কি না জানতে চাইলে তিনি বলেন, না, আপাতত আর কোনো পরিবর্তন নেই। শুধুমাত্র তারিখ পেছানো হয়েছে।

আগের সিদ্ধান্ত অনুযায়ী, প্রতিটি ইউনিটের পরীক্ষা বেলা ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। মোট ১২০ নম্বরের ভর্তি পরীক্ষা হবে। সেখানে মূল পরীক্ষায় (বহুনির্বাচনী ও লিখিত) ১০০ এবং এসএসসি ও এইচএসসি পরীক্ষার ফলাফলের ওপর ১০ করে মোট ২০ নম্বর থাকবে। ক, খ, গ ও ঘ ইউনিটের ভর্তি পরীক্ষায় ৬০ নম্বরের বহুনির্বাচনী ও ৪০ নম্বরের লিখিত পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত হয়েছে। বহুনির্বাচনী ও লিখিত উভয় অংশের জন্য ৪৫ মিনিট করে সময় থাকবে। তবে ‘চ’ ইউনিটের তত্ত্বীয় পরীক্ষার জন্য ৩০ মিনিট আর লিখিত পরীক্ষার জন্য ৪৫ মিনিট সময় বরাদ্দ থাকবে।

গত ৮ মার্চ থেকে শুরু হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তির আবেদন, চলে ৩১ মার্চ রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত। পাঁচটি ইউনিটে এবার মোট আবেদন পড়েছে ৩ লাখ ২০ হাজারের বেশি। যেখানে ২০১৯-২০ শিক্ষাবর্ষে পাঁচটি ইউনিটে মোট শিক্ষার্থী ভর্তির আবেদন করেছিলেন ২ লাখ ৭০ হাজারের বেশি।

এর আগে ঢাবির ২০২০-২১ শিক্ষাবর্ষের অনার্স প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা ২১ মে শুরু হওয়ার কথা থাকলেও তা ৩১ জুলাই নির্ধারণ করা হয়েছিল।

শিক্ষা বিভাগের আরো খবর

Link copied!